মেইন ম্যেনু

শ্রমিকদের এসএসসি পাস মেধাবী সন্তান পাবে ২৫ হাজার টাকা

সকল শ্রমিকদের এসএসসি পাস মেধাবী সন্তানদের শিক্ষার জন্য সহায়তা দেবে সরকার। যে সব শ্রমিকদের সন্তানরা গত ও চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে, তাদের ২৫ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে। এ জন্য আগামী ৩০ আগস্টের মধ্যে নির্ধারিত ফরমে তাদের আবেদন করতে হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক চুন্নু। সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এর আগে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত বছরের লভ্যাংশ দিয়েছে লাফার্জ-সুরমা সিমেন্ট লিমিটেড।

প্রতিমন্ত্রী বলেন, যে সব শ্রমিকদের সন্তানরা ২০১৫ ও ২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় গোল্ডেন (সব বিষয়ে জিপিএ-৫) জিপিএ-৫ পেয়েছে তারা শিক্ষা সহায়তার জন্য আগামী ৩০ আগস্টের মধ্যে আবেদন করতে পারবেন। আমরা তাদের ২৫ হাজার টাকা করে সহায়তা দেব। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সব ধরনের শ্রমিকের সন্তানরা এ সুবিধা পাবেন জানিয়ে মুজিবুল হক বলেন, রিকশাচালক, বাসা-বাড়িতে কাজ করা শ্রমজীবী নারীদের সন্তানরাও এ সুবিধা পেতে পারেন। আবেদনের ফরম শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

সংশোধিত শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন বিধিমালা অনুযায়ী এ সহায়তা দেওয়া হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী। গত বছর শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন (সংশোধিত) বিধিমালা ২০১৫ চূড়ান্ত করে সরকার। অসচ্ছল শ্রমিকদের সন্তানদের শিক্ষার জন্য ২৫ হাজার টাকা সহায়তা দেওয়া যাবে বলে সংশোধিত বিধিমালায় উল্লেখ করা হয়েছে। এ ছাড়া বিধিমালা অনুযায়ী, উচ্চশিক্ষার জন্য সরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রত্যয়নসাপেক্ষে টিউশন ফি ও শিক্ষা উপকরণের জন্য সর্বোচ্চ তিন লাখ টাকা সহায়তা দেওয়া যাবে।

এ সময় উপস্থিত শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার সাংবাদিকদের বলেন, আবেদন যাচাই-বাছাইয়ের পর সেপ্টেম্বরের মধ্যে আমরা শিক্ষার্থীদের হাতে সহায়তার অর্থ তুলে দেব। আশা করছি প্রথমবারের এ সহায়তা আমরা প্রধানমন্ত্রীর মাধ্যমে তুলে দেব। মুজিবুল হক বলেন, শ্রমিকদের সন্তানদের উচ্চশিক্ষার জন্য সর্বোচ্চ ৩ লাখ টাকা সহায়তা দেব। এ সহায়তার জন্য সারা বছরই আবেদন করা যায়।