মেইন ম্যেনু

শ্রীমঙ্গল বিএডিসি জোনে ডায়মন্ড অালুর বাম্পার ফলন

সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ বিএডিসি শ্রীমঙ্গল জোনের অাওতায় শ্রীমঙ্গল ও হবিগঞ্জের ৪ উপজেলায় ডায়মন্ড অালুর বাম্পার ফলন হয়েছে। উপজেলাগুলো হচ্ছে- মৌলভীবাজারের শ্রীমঙ্গল এবং হবিগঞ্জের মাধবপুর, বাহুবল ও চুনারুঘাট। শ্রীমঙ্গলের ভীমসি, মাধবপুরের হরিনখোলা ও উত্তর বেজুরা, চুনারুঘাটের লাদিয়া ও চন্দনা এবং বাহুবলের পূর্ব জয়পুর গ্রামে এই অালু চাষ করা হয়।

চলতি মৌসুমে বিএডিসি শ্রীমঙ্গল জোনের অালুবীজ হিমাগার ও উপ- পরিচালকের দপ্তর থেকে চাষীদের প্রশিক্ষণ, উন্নতমানের বীজ সরবরাহ ও অন্যান্য লজিস্টিক সাপোর্ট প্রদান করে ৪ উপজেলার ৩৩ জন কৃষকের মাধ্যমে ৭০ একর জমিতে ডায়মন্ড জাতের অালু চাষ করা হয় এবং এতে সফলও হয় শ্রীমঙ্গল অালুবীজ হিমাগার কর্তৃপক্ষ।

বিএডিসি অালুবীজ হিমাগার শ্রীমঙ্গল জোনের উপ- পরিচালক মো. খলিলুর রহমান জানান, এবার ৪ উপজেলায় ডায়মন্ড অালুর বাম্পার ফলন হয়েছে। প্রতি একরে ৯ থেকে ১০ টন অালু উৎপাদনের অাশা করছেন অালুবীজ হিমাগার শ্রীমঙ্গল জোন কর্তৃপক্ষ। শ্রীমঙ্গল অালুবীজ হিমাগার ও শ্রীমঙ্গল জোনের উপ-পরিচালক অারো জানান, অাগের মতো হল্যান্ড থেকে অালু অামদানী না করে বিএডিসি টিস্যু কালচারের মাধ্যমে উৎপাদিত অালুবীজ ভাইরাসমুক্ত রোগবালাইহীন ভিত্তিবীজ কৃষকদের সরবরাহ করে অাসছে। যার ফলে দেশে এখন অালুর ভাল ফলন হচ্ছে।

ফলে বাংলাদেশ এখন অালু উৎপাদনের দিক থেকে বিশ্বে ৮ম স্থান দখল করে নিয়েছে। বিএডিসি উৎপাদিত অালু কৃষকদের কাছ থেকে সরকার কর্তৃক নির্ধারিত মুল্যে ক্রয় করে অালুবীজ হিমাগারে সংরক্ষন করবে। স্থানীয় অালুবীজ কর্তৃপক্ষ জানায়, এবার ডায়মন্ড জাতের অালুর বাম্পার ফলন হওয়ায় এলাকার অন্যান্য কৃষকরাও এই অালু চাষে অাগ্রহী হয়ে উঠেছেন। ফলে অাগামীতে অালুচাষ অারো বাড়বে বলে কর্তৃপক্ষ অাশা করছে।