মেইন ম্যেনু

শ্রীলংকার কাছে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া ক্রিকেট দল যা কখনো দেখেনি, এবার তারা দেখলো। প্রথমবারের মতো শ্রীলঙ্কার কাছে অসিরা হোয়াইটওয়াশ হলো। রঙ্গনা হেরাথের স্পিন জাদুতে অনন্য এই কীর্তি গড়লো লঙ্কানরা। বুধবার সিরিজের শেষ টেস্টে সফরকারী অসিদের ১৬৩ রানে হারিয়েছে তারা। তিন ম্যাচের টেস্ট সিরিজটা ৩-০ ব্যবধানে জিতে নিলো অ্যাঞ্জেলো ম্যাথুসের দল।

কলম্বো টেস্টে চতুর্থ দিনে ২৮৮ রানের লিড নিয়েছিল শ্রীলঙ্কা। শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় থাকা টেস্টে কোনো প্রতিরোধ গড়তে পারেনি অস্ট্রেলিয়া! হেরে গেছে বড় ব্যবধানে। যেখানে একক আধিপত্য বিস্তার করেছেন হেরাথ। ৬৪ রান খরচায় ৭ উইকেট নিয়েছেন তিনি। দুই ইনিংস মিলিয়ে মোট ১৩ উইকেট দখলে নিয়ে জিতে নিয়েছেন ম্যাচসেরার পুরস্কারও। বোলিংয়ে তাকে যোগ সঙ্গ দিয়েছেন দুই উইকেট শিকারি দিলরুয়ান পেরেরা।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩২৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে। যদিও উদ্বোধনী জুটিতে ৭৭ রানের জুটি গড়ে দলকে সঠিক পথেই রেখেছিলেন ডেভিড ওয়ার্নার ও শন মার্শ। এই জুটি ভাঙেন পেরেরা। সাজঘরে ফিরেছেন ২৩ রান করা মার্শকে। অসিদের পক্ষে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস খেলেন ওয়ার্নার। মিচেল স্টার্ক ২৩ রান করেন। ১২ রান আসে নাথান লিওনের ব্যাট থেকে। বাকিরা ছুঁতে পারেননি দুই অঙ্ক।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩৪৭ রান করে ইনিংস ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। আর দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয় ডি সিলভার জোড়া সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে ৩৫৫ রান তুলেছিল শ্রীলঙ্কা। জবাবটা ভালো দিয়েছিল অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ ও শন মার্শের জোড়া সেঞ্চুরিতে অসিদের ইনিংস থামে ৩৭৯ রানে।