মেইন ম্যেনু

সংখ্যালঘুদের নিরাপত্তায় মোদির হস্তক্ষেপ চাইনি : রানা দাশগুপ্ত

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু ও অন্যান্য সম্প্রদায়ের ওপর হামলা বন্ধে ও নিরাপত্তা নিশ্চিত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চাননি বলে দাবি করেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

এর আগে, গত ১২ জুন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট মানবাধিকার কর্মী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত ভারতীয় সংবাদ মাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলার বিষয়ে বলেন, ‘হিন্দুপ্রধান ভারতের এ বিষয়ে কিছু করা উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আমাদের উচ্চাশা আছে’।

রানা দাশ গুপ্ত ভারতের সহায়তা চেয়েছেন বলে দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে এ সংবাদ প্রকাশিত হয়। এরপরই রোববার (১৯ জুন) পিটিআইকে তিনি বলেন, বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ চেয়েছি বলে বিভিন্ন গণমাধ্যমে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা সঠিক নয়।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘বাংলাদেশের বিদ্যমান পরিস্থিতি উত্তরণের জন্য কোনো পর্যায়েই আমি ভারতের প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করিনি’।

রানা দাশ গুপ্ত বলেন, ‘আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, দেশের জনগণের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব বাংলাদেশ সরকারের’।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু, স্যেকুলার মানবাধিকার কর্মী ও ব্লগারদের ওপর সন্দেহভাজন ইসলামি জঙ্গিরা সিরিজ হামলা চালিয়ে আসছে।