মেইন ম্যেনু

সংখ্যালঘু নির্যাতন বিষয়ে জাতিসংঘের তদন্ত দাবি

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন আওয়ামী লীগ সরকারের সময় সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের তদন্ত দাবি করেছেন।

বুধবার সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বিএনপির মানবাধিকার সেল আয়োজিত ‘মাইনরিটি টর্চার বাই আওয়ামী লীগ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ দাবি জানান।

খন্দকার মাহবুব বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসলে সংখ্যালঘু নির্যাতন শুরু হয়। আর বিএনপি এ সকল নির্যাতনের তথ্য সংকলন করে বইটি প্রকাশ করেছে। এখানে সংখ্যালঘু নির্যাতন, অত্যাচার ও লুটতরাজের কাহিনী রয়েছে। জাতিসংঘের মানবাধিকার কমিশনের মাধ্যমে সংখ্যালঘু নির্যাতনের এ কাহিনী তদন্ত করা হোক। কারা করছে তা বেরিয়ে আসবে।

তিনি আরো বলেন, তারা (আওয়ামী লীগ) সংখ্যালঘুকে ভোট ব্যাংক হিসেবে মনে করে। এবং এটা বলে ক্ষমতায় আসে। এখন আর সে স্বপ্ন বাস্তবায়ন হবে না। সংখ্যালঘুর এ নির্যাতনের শ্বেতপত্র প্রকাশ করতে হবে। তাহলে দেশবাসীসহ সারা বিশ্বের মানুষ এ বিষয়ে জানবে।

সংখ্যালঘু নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা না রাখায় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমানের পদত্যাগ দাবি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

অনুষ্ঠানে প্রাক্তন মন্ত্রী নিতাই রায় চৌধুরী, গৌতম চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া প্রমুখ বক্তব্য রাখেন।