মেইন ম্যেনু

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ : পূর্ণাঙ্গ রায় প্রকাশ

বিচারপতিদের অপসারণ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে সংসদে প্রদান করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে তা বাতিল করে দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে একশত ৬৫ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়। এর আগে রায়কে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছিলেন আইনজীবীরা।

গত ৫ মে (বৃহস্পতিবার) রায়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি কাজী রেজাউল হক সংশোধনীকে অবৈধ ও বাতিল ঘোষণা করেন। আর অপর বিচারপতি আশরাফুল কামাল ভিন্নমত পোষণ করেন। তবে সংখ্যাগরিষ্ঠ বিচারকের রায় হওয়ায় আইনটি বাতিল হয়ে যায়।

রয়ে আদালত বলেছেন, এই আইন হলে কোর্ট যদি নিরপেক্ষ বিচার করে এরপরও জনগণের মধ্যে একটা সংশয় তৈরি হবে যে, এটা বোধহয় সঠিকভাবে করা যায়নি।

রায় ঘোষণার ওই দিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, ‘তিনজন বিচারপতির মধ্যে সংখ্যাগরিষ্ঠের রায়ে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেছেন এবং বাতিল করেছেন। তারা যুক্তি দেখিয়েছেন যে, বিচারকদের যদি পার্লামেন্টের দ্বারা অপসারণের বিধান রাখা হয়, তাহলে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন হবে। তারা বলতে চেয়েছেন এ বিষয়ে আলাদা ট্রাইব্যুনাল থাকে। এই ট্রাইব্যুনালই বিচারকদের অপসারণের বিষয়টি সম্পন্ন করে।’

রায় নিয়ে তাদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে মাহবুবে আলম বলেন, ‘এই আদেশে আমরা সংক্ষুব্ধ এবং এই আদেশের বিরুদ্ধে আপিল আদেশের কার্যকারিতা স্থগিত চেয়ে চেম্বারে গেলেও তা এখনো শুনানি হয়নি।’