মেইন ম্যেনু

সকালের নাস্তায় যে ভয়ংকর ক্ষতি হচ্ছে

আমরা সকলেই জানি সকালের নাস্তা আমাদের শরীরের জন্য সবচেয়ে বেশি উপকারী। এ সময় প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া উচিৎ, যেন সারাদিনের জন্য পর্যাপ্ত শক্তি পাওয়া যায়। সকালে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করলে ক্যান্সার ও ডায়াবেটিক এর ঝুঁকিও কমে যায়। কিন্তু সকালে অস্বাস্থ্যকর খাবার গ্রহণে আমাদের শরীরে বিভিন্ন ধরণের ক্ষতিসাধন হতে পারে।

নিম্নে সকালে যে সকল অস্বাস্থ্যকর খাবার খাওয়া যাবে না তা নিয়ে আলোচনা করা হল-

১. মিষ্টি জাতীয় খাবার ও বেকারির খাবার খাওয়া যাবে না:

সকালে মিষ্টি জাতীয় খাবার ও বেকারির খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এসকল খাবার আমাদের শরীরের কর্মক্ষমতা কমিয়ে ফেলে। সকালে এমন খাবার খাবেন, যাতে ফাইবার সমৃদ্ধ রয়েছে। তাহলে সারাদিন আপনি সুস্থতার সাথে কাজ করতে পারবেন।

২. প্যাকেটজাত খাবার খাবেন না:

বর্তমান সময়ে সুলভ মূল্যে বিভিন্ন ধরণের মাখন রুটি ও কেক পাওয়া যায়। এসকল খাবার বাচ্চাদের তো পছন্দের তালিকায় প্রথমে থাকেই, সাথে সাথে বড়রাও এই খাবার খেয়ে অভ্যস্ত। সকালে এই ধরণের খাবার গ্রহণ না করে টোস্ট খেতে পারেন। তবে তৈলাক্ত ও মিষ্টি টোস্ট নয়। তাহলে অস্বাস্থ্যকর খাবারের তালিকায় পরে যাবে এই টোস্টও।

৩. স্যান্ডউইচ খাবেন না:

সকালে ডিম, মাংস, টোস্ট এবং রুটি খেতে পারেন। তবে অতিরিক্ত মাখন ব্যবহার করে সব উপকরণ একসাথে মিশিয়ে স্যান্ডউইচ তৈরি করে খাবেন না। সকালের নাস্তায় রুটির সাথে ডিম পোঁচ খেতে পারেন। সাথে যে কোন এক ধরণের ফল খেয়ে নিন। এতে সারাদিনের কর্মক্ষমতা বৃদ্ধি পাবে।-সুত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।