মেইন ম্যেনু

সঙ্গীকে যে ৭টি কথা সব সময় বলবেন

সম্পর্ক মানেই ভালোবাসা, দায়িত্ব আর যত্নআত্তি। সব মানুষের সম্পর্ক এমনই হয়। দম্পতিরা সুখী তখনই হন, যখন তাঁরা একে অন্যকে সম্মান করেন, সহযোগিতা করেন আর দোষ স্বীকার করতে জানেন। দাম্পত্য জীবনে সুখে থাকতে চাইলে আরো একটি বিষয়ে আপনাকে নজর দিতে হবে, সেটি হলো কয়েকটি বাক্য। এই বাক্যগুলো প্রতিদিন বললে আপনাদের সম্পর্ক সারা জীবনই নতুন থাকবে। জানতে চান বাক্যগুলো কী কী? তাহলে টাইমস অব ইন্ডিয়ার এই তালিকা একবার দেখে নিতে পারেন।

‘আমি তোমাকে ভালোবাসি’

আপনি অবশ্যই আপনার সঙ্গীকে ভালোবাসেন। এতে কোনো সন্দেহ নেই। তাহলে বারবার বলতে আপত্তি কী? প্রতিদিনই সঙ্গীকে একবার জড়িয়ে ধরে বলুন, ‘আমি তোমাকে ভালোবাসি।’ দেখবেন, এই কথা বলার সঙ্গে সঙ্গে আপনাদের ভালোবাসা কয়েকগুণ বেড়ে যাবে।

‘বিষয়টা আমরা সামলে নেব’

জীবনে সুখের সঙ্গে দুঃখ থাকবে, এটা খুবই স্বাভাবিক। সমস্যা কখনো বলে-কয়ে আসে না। তাই একে অন্যকে দোষ দিয়ে লাভ নেই; বরং বিপদে পড়লে বলবেন, ‘চিন্তা করো না। বিষয়টা আমরা সামলে নেব।’ মনে রাখবেন, সংসারজীবনে আপনারা দুজন মিলে একটি দল। এখানে ভালো-মন্দ একসঙ্গেই সমাধান করতে হবে।

‘তুমি যা বলেছ আমি শুনেছি’

বেশির ভাগ সঙ্গীরই অভিযোগ থাকে, ‘আমার কথা সে মন দিয়ে শোনে না।’ কোনো বিষয়েই সঙ্গীকে অবহেলা করা ঠিক নয়; বরং কোনো কিছু বলার পর আপনার বলা উচিত, ‘তুমি যা বলেছ আমি শুনেছি।’ কথাটি মানবেন কি মানবেন না, সেটা পরের বিষয়। আগে সঙ্গীকে অনুভব করতে দিন যে আপনি তাঁকে অবহেলা করেন না।

‘আমি তোমার জন্য পাগল’

সম্পর্কে পাগলামি না থাকলে তাতে কোনো প্রাণ থাকে না। বিয়ে হয়েছে তো কী হয়েছে? সারা দিনের ব্যস্ততার পর সঙ্গীকে যদি বলেন ‘আমি তোমার জন্য পাগল’, দেখবেন, সে সব কষ্ট ভুলে যাবে। প্রতিদিনই সে নতুন করে আপনাকে ভালোবাসবে।

‘তোমাকে ধন্যবাদ’

পৃথিবীর সবাইকে কোনো না কোনো কাজের জন্য আমরা ধন্যবাদ জানাই। তার প্রতি কৃতজ্ঞ থাকি। অথচ যে সঙ্গী আপনার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে, আপনার দুঃখের সময় পাশে থাকছে, আপনাকে প্রতিমুহূর্তে সাহায্য করছে, তাকে তো একবারের জন্যও ধন্যবাদ বলছেন না! এখন প্রতিটি কাজের জন্য তো আর ধন্যবাদ বলা সম্ভব নয়। তাই বিশেষ বিশেষ কাজে অবশ্যই সঙ্গীকে ধন্যবাদ জানান।

‘আই অ্যাম রিয়েলি সরি’

অনেক সময় ইগোর কারণে আমরা নিজেদের ভুল স্বীকার করি না। এ কারণে দিন দিন সম্পর্কের অবনতি ঘটে। সঙ্গীর কাছে ছোট বা নত হওয়ার কিছু নেই। যেকোনো ভুলের জন্য তাঁকে বলাই যায়, ‘আই অ্যাম রিয়েলি সরি’, তাহলেই দেখবেন অনেক বড় সমস্যা আর হচ্ছেই না!

‘তুমি এগিয়ে যাও’

প্রত্যেক মানুষেরই ক্যারিয়ার নিয়ে স্বপ্ন থাকে। সেখানে পরিবারের সহযোগিতা থাকা খুবই জরুরি। তাই সঙ্গী যদি ক্যারিয়ারের কোনো বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন, তাহলে তাঁকে সাহস দিন। ভালো কিছু করার জন্য সব সময় বলবেন, ‘তুমি এগিয়ে যাও।’