মেইন ম্যেনু

সচেতনতার কাজে আর্থিক খাতের ১ দিন চান গভর্নর

পরিবেশ সুরক্ষায় সামাজিক সচেতনতামূলক কাজ করতে আর্থিক খাতের সব ধরনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বছরে কমপক্ষে একদিন চান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এজন্য তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চকে ওই দিন হিসেবে প্রস্তাব করেন।

এদিন আর্থিক খাতের সঙ্গে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৩ লাখ কর্মকর্তা কর্মচারি নিয়ে সারাদেশে পরিষ্কার পরিছন্নতা ও পরিবেশ বাঁচানোর বিভিন্ন দিক নিয়ে কাজ করতে চান তিনি। এ সময় তিনি বিভিন্ন বস্তিতে, পথশিশুদের নিয়ে ও অবহেলিত মানুষদের নিয়ে কাজ করার ইচ্ছা ব্যক্ত করেন।

ওয়েটিং ফর চেইঞ্জ শীর্ষক এক গবেষণাপত্রের মোড়ক উম্মোচন ও হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সবাইকে সামাজিক সচেতনতামূলক কাজ করার জন্য এ দিনটি ঠিক করার জন্য অনুরোধ জানান তিনি। এ সময় জলবায়ু পরিবর্তন মোকাবেলা বাংলাদেশের অবস্থান তুলে ধরে বলেন, ‘বিদেশি সাহায্য কখন আসবে তখন আমরা কাজ করব বিষয়টি এমন নয়। বিষয়টি হচ্ছে স্বদেশি উন্নয়ন কৌশলের অংশ হিসেবে আমাদের কাজ করতে হবে। যেখানে আমরা অনেক এগিয়ে রয়েছি। নৈতিক ভাবে আমাদের অবস্থান বিশ্বে অনেক উপরে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বিএবির সভাপতির আনিস এ খান, রোকেয়া আফজাল রহমান উপস্থিত ছিলেন।