মেইন ম্যেনু

সন্তানকে দিন সঞ্চয়ের শিক্ষা

ছোটবেলায় বেশিরভাগ বাবা-মা সন্তানদের টাকা পয়সা খরচের ব্যাপারে সাবধান করেন না। বড় হওয়ার পর সঞ্চয়ী হতে বকাঝকা করা হয়। অথচ হিসেব করে চলার অভ্যাসটা ছোটবেলা থেকেই শেখানো উচিৎ। তাদের বোঝানো উচিৎ টাকা পয়সা অপচয় করা কখনোই ঠিক নয়। সন্তানকে আদর্শ এবং প্রয়োজনে হিসেবী হতে শুধু অপচয় বন্ধ নয় শিক্ষা দিতে হবে টাকা জমানোর ব্যাপারেও। তাই-

– পরিবারের আয় এবং ব্যয়ের হিসাবটা তাকে সহজভাবে বুঝিয়ে বলুন। তাহলে সে অপচয় না করে সঞ্চয়ের ব্যাপারে আগ্রহী হবে।

– সন্তানের নামে টাকা জমা করুন। জমানো টাকা ভবিষ্যতে কী কাজে আসতে পারে তাও তাকে বুঝিয়ে বলুন। এতে সন্তান টাকা জমাতে আগ্রহী হবে।

– কেনাকাটা করার আগে প্রয়োজনীয় জিনিসের একটা তালিকা তৈরি করে নিন। সন্তানকে তালিকা দেখিয়ে অপ্রয়োজনীয় জিনিস বাদ দেয়ার ব্যাপারে সন্তানকে বোঝান। কেনাকাটার জন্যে তার টাকার পরিমাণ নির্দিষ্ট করে দিন।

– তাকে ঘরের ছোটখাটো কাজ করতে দিন এবং কাজ শেষে কিছু টাকা দিন। এতে সে টাকা জমাতে উৎসাহ পাবে।

– বাচ্চার কোন জিনিস পছন্দ হলে তাকে বলুন টাকা জমিয়ে সে এটা কিনতে পারে। প্রতিদিন কী পরিমাণ টাকা জমালে সে পছন্দের জিনিস তাড়াতাড়ি কিনতে পারে তা বুঝিয়ে দিন। দীর্ঘ অপেক্ষার পর কাঙ্ক্ষিত জিনিস পেয়ে সে তৃপ্তি পাবে।

– সন্তানকে তিনটি মাটির ব্যাংক কিনে দিন। তিনটি ব্যাংকে যথাক্রমে জমা, খরচ এবং অংশগ্রহণ লিখে দিন। তাকে বলুন ‘জমা’ লেখা ব্যাংকটিতে টাকা জমা রাখতে হবে। ছোট ছোট প্রয়োজনে ‘খরচ’ লেখা ব্যাংক থেকে খরচ করতে হবে, বন্ধুদের সঙ্গে কোন কাজে অংশগ্রহণ করতে চাইলে ‘অংশগ্রহণ’ লেখা ব্যাংক থেকে খরচ করতে হবে।