মেইন ম্যেনু

সন্তানকে বাঁচাতে সাপের সঙ্গে ইঁদুরের লড়াই (দেখুন ভিডিওসহ)

সাপের প্রিয় খাদ্য ইঁদুর। এই প্রাণিটিকে খাওয়ার জন্য প্রায়ই সে ইঁদুরের গর্তে ঢুকে পড়ে। এ ঘটনা তো কম বেশি সবার পরিচিত। কিন্তু এই খুদে প্রাণিটির ভয়ে লেজ তুলে পালাচ্ছে সাপ— এই দৃশ্য কি কখনো আপনাদের চোখে পড়েছে?

আমি জানি এ রকম দৃশ্য কখনোই দেখেননি। ইঁদুর তো সবসময় সাপকে দেখলেই পলায়। কিন্তু সম্প্রতি ফেসবুকে এক ব্যতিক্রমী ভিডিও ঝড় তুলেছে। সেখানে এক সাহসী ইঁদুর মাতাকে বিষধর সাপের চোয়াল থেকে নিজের ছানাকে ছাড়িয়ে আনতে দেখা গেছে।

এই ভিডিওটি দেখলে আপনারও চোয়াল ঝুলে যাবে। রীতিমত লড়াই করে নিজের সন্তানের জীবন বাঁচিয়েছে ওই মা। কী ক্ষিপ্রতার সঙ্গে যে সে সাপের ওপর ঝাঁপিয়ে পড়েছিল তা না দেখলে বিশ্বাস করা কঠিন। সে পেছন থেকে কয়েক হাত লম্বা সাপটির লেজের দিকে গিয়ে কামড়াতে শুরু করে। অনবরত সে সাপটিকে আঘাত করছিল। ধারালো দাঁত আর চার হাত পায়ের নখ দিয়ে। শেষে রণে ভঙ্গ দেয় সরীসৃপটি।

ইঁদুরের সঙ্গে পেরে উঠতে না পেরে মুখের খাবার ফেলে ঝোপের মধ্যে গিয়ে লুকায় সাপ বাবাজি। কিন্তু এতেও কি রাগ পড়ে ইঁদুর মায়ের! সে সাপটিকে তাড়া করে এবং ঝোপের মধ্যে গিয়েও খুঁজতে থাকে। শেষে না পেয়ে ফিরে আসে। বাচ্চাটিকে কোলে তুলে নিয়ে সে কী আদর! তারপর ছানাটিকে মুখে নিয়ে নিরাপদ স্থানে সরে যায় সে।

বিরল এই ভিডিওটি ধারণ করেছেন রজার্স মন্টেসিনোস এনভি নামের এক ভদ্রলোক। নিজের অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, ‘আজ বাসায় ফেরার পথে আমি এই অদ্ভুত ঘটনাটি দেখতে পাই। মায়ের ভালোবাসা যে কী অমূল্য সম্পদ এই ভিডিওটি তার বড় প্রমাণ।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন