মেইন ম্যেনু

“সন্ত্রাসবাদের সুষ্টু বিচারের জন্য কার্যকরি প্রাতিষ্ঠানিক মনোভাব প্রয়োজন”

টিপু সুলতান (রবিন)-সাভার: সন্ত্রাসবাদের সুষ্টু বিচারের জন্য কার্যকরি প্রাতিষ্ঠানিক মনোভাব প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।এসময় পাশ্ববর্তি দেশগুলোর উদাহরণ টেনে বিচার বিভাগে জড়িতদের প্রশিক্ষন ও গবেষনায় ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি প্রতিষ্ঠার উপর গুরুত্ত্ব দেন তিনি।

এদিকে নির্বাচনি সহিংসতাকে ট্রাজেডী বলে আখ্যা দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ষ্টিফেনস ব্লুম বার্নিকাট।
শুক্রবার সকালে সাভারের খাগানে ব্র্যাক সিডিএমএ তে বাংলাদেশ সুপ্রীম কোর্ট কর্তৃক ইউএসএইড এর জাষ্টিস ফর অল প্রোগ্রামের সহযোগীতায় দুদিন ব্যাপী অধস্তন আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিচারিক কাজের যথাযথ মূল্যায়ন এবং সাফল্য নির্ধারনের মানদন্ড নিরুপন শীর্ষক কর্মশালায় অংশ নিয়ে কথাগুলো বলেন তারা।

প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি দেশের ১৬ কোটি মানুষের জন্য মাত্র ১৬০০ বিচারক অপর্যাপ্ত উল্লেখ করে বিচারক বাড়ানোর প্রয়োজনীয়তার কথা জানান।

এছাড়া মামলার জট কমাতে বিচারকদের সন্ধ্যায় বিচার কার্য পরিচালনার প্রয়োজনের কথা উল্লেখ করে এব্যাপারে ইতিমধ্যে বার কাউন্সিলের সাথে তিনি আলাপ করে সরকারের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করছেন বলে জানান।

কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে নির্বাচনকে কেন্দ্র করে দেশজুড়ে সহিংসতাকে ট্রাজেডী বলে উল্লেখ করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ষ্টিফেনস ব্লুম বার্নিকাট। এসময় গনতন্ত্রকে সুসংহত করতে বিচার বহিভূর্ত হত্যাকান্ড বন্ধসহ বিভাগীয় তদন্তের প্রয়োজনীয়তার কথা বলেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে এসময় স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের রেজিষ্টার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম দিনে প্রায় ৪০ জন বিচার বিভাগীয় কর্মকর্তা কর্মশালায় অংশ নিয়ে বিভিন্ন শেসনে নির্ধারিত বিষয়ের উপর আলোচনায় অংশ নেন।