মেইন ম্যেনু

‘সমকামীরা পশুর চেয়ে অধম’

আপনিও কি তাই মনে করেন? যেমনটা বলছেন বক্সিংয়ের আটবারের বিশ্বসেরা খেলোয়াড় ম্যানি প্যাকুইও। সমকামী জুটিকে তিনি ‘পশুর চেয়ে অধম’ বলে আখ্যায়িত করেছেন।

কয়েক দশকের সেরা এই বক্সার এখন ফিলিপাইনের রক্ষণশীল রাজনীতিবিদ বলে পরিচিত। তাকে ‘বাইবেল বিয়ারিং’ রাজনীতিবিদ বলে গণ্য করা হয়।

ফিলিপাইনে সমকামীদের নিয়ে প্রায়ই আলোচনা হয়। কেউ কেউ এটার পক্ষে অবস্থান নেন। আবার কেউ বিপক্ষে।

‘কখনো পশুদের একই লিঙ্গের সঙ্গে যৌনমিলন করতে দেখেছেন? পশুরা পরুষ-নারীর পার্থক্য করতে জানে। তারা সমকামীদের চেয়ে ভাল।’ স্থানীয় সংবাদ মাধ্যম টিভি-৫’কে একান্ত এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন এক সময়ের দুনিয়া কাঁপানো এই বক্সার।

ফিলিপাইনে সমকামী বিবাহ ইতিমধ্যে নিষিদ্ধ করা হয়েছে। দেশটির ৮০ ভাগ লোক এই ধরনের সম্পর্কের বিপক্ষে। তবে দেশটির ছোটো ছোটো কিছু চার্চে এমন বিয়ের রীতি আছে।

ফিলিপাইনের তুমুল জনপ্রিয় এক কমেডিয়ানও সমকামী। তিনি ম্যানি প্যাকুইওর এমন বক্তব্যের সমালোচনা করে টুইটারে লিখেছেন, ‘কিছু লোক মনে করে তারা ঈশ্বরের মতো মানুষের বিচার করতে পারে। ওই মানুষগুলো মাঝে মাঝে প্রার্থনায় অংশ নেয় আর কখনো বাইবেলে চোখ বুলায়। আর তাতেই নিজেকে সে ঈশ্বর ভাবতে শুরু করে।’

রাজনীতিবিদদের রাজনীতিতে দক্ষ এবং আইন সম্পর্কে জ্ঞান থাকা উচিত বলে মন্তব্য করে ওই কমেডিয়ান আরো লেখেন, ‘অন্ধরা এখানে ঠাঁই পাওয়ার যোগ্য নয়।’

দেশটির আরেক সমকামী তারকা গায়িকা আইজা সিগুয়েরা আহ্বান জানিয়েছেন ম্যানিকে যেন কেউ ভোট না দেয়।

সুত্রঃ ঢাকা টাইমস