মেইন ম্যেনু

সমাপনী পরীক্ষা: ভোলায় অংশগ্রহণ করেছেন ৪৪হাজার ৫৫০জন শিক্ষার্থী

রোববার থেকে শুরু হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা। এ বছর ভোলা জেলা থেকে ৪৪৫৫০জন পরীক্ষার্থী অংশ নিতে নিচ্ছে। এর মধ্যে পিএসসিতে ৩৭২২৯ ও ইবতেদায়ীতে ৭৩২১জন পরীক্ষার্থী অংশ করছে। সদর উপজেলায় মোট ১০৩২৫জন শিক্ষার্থী রয়েছে। জেলায় মোট ৯১ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বলেন, গত বছর তুলায় এ বছর শিক্ষার্থীদের অংশগ্রহণ বেড়েছে। এবার ভোলা জেলায় ৪৪৫৫০জন পরীক্ষার্থী রয়েছে। ঝরে পড়ার প্রবণতা হ্র্রাস, পড়া- লেখায় শিক্ষার্থীদের মনোযোগী হওয়াসহ নানান কারণে এবার পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে।

এছাড়া পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুুতি শেষ করা হয়েছে। চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে পরীক্ষা গ্রহণে যেন কোনো রকম বাধা সৃষ্টি না হয় সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখা হচ্ছে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের ২০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে।

তিনি আরো বলেন প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে এবং ইবতেদায়ীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কোরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।