মেইন ম্যেনু

সমাপ্ত হলো নজরুল জয়ন্তী  ‘ফটোগ্রাফি এক্সিবিশন’

মোঃ ওয়াহিদুল ইসলামঃ নজরুলের ১১৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চক্রবাক ক্যাফেটেরিয়ার সামনে সূর্যসেন প্রাঙ্গণের ‘LET YOUR CAMERA BE YOUR WEAPON’ স্লোগান কে সামনে রেখে শেষ হয়ে গেল তিনদিন দিনব্যাপী নজরুল জয়ন্তী  ‘ফটোগ্রাফি এক্সিবিশন’।

গত ২৫ মে থেকে তিন দিনব্যাপী নজরুলের জন্ম জয়ন্তীর প্রথমদিনে প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোহাম্মদ নাসিম এবং দ্বিতীয় দিনে মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়ের মাননীয় সচিব সম্পদ বড়ুয়া সমাপনী দিনে প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম এই  ‘ফটোগ্রাফি এক্সিবিশন’ ঘুরে দেখেন।

শুধুমাত্র শখের বশে ক্যামেরায় ক্লিক নয়, রীতিমতো এক্সিবিশন করে বিশ্ববিদ্যালয়ের মত একটা সুবিশাল জায়গায় এসব সৃজনশীল এক্সিবিশনের সিদ্ধান্ত কে সাধুবাদ জানিয়েছেন নজরুল জন্ম জয়ন্তীতে ঘুরতে আসা এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা সহ বিভিন্ন শিক্ষকগণ।

‘এক্সিবিশনের’ আয়োজক ছিল ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব, জাককানইবি। উম্মুক্ত এই প্রদর্শনিতে সর্বমোট ছবি জমা পড়েছিলো এক হাজারের বেশি ছবি। এই ছবিগুলোর মধ্যে বাছাইকৃত ২০ টি ছবি মনোনীত হয় প্রদর্শনি’র জন্য ।

মূলত বিশ্ববিদ্যালয়ের তরুণদের অনেকেই এখন পড়াশোনা শেষ করার পর গতানুগতিক পেশার পেছনে না ছুটে সৃজনশীল পেশাকে বেছে নিচ্ছেন। এসব পেশায় নিজের দক্ষতার পাশাপাশি শৈল্পিক জ্ঞান থাকা অপরিহার্য। তাই ফটোগ্রাফিতে উদ্বোদ্ধ করতে ফটোগ্রাফির চর্চাটাকে আরো বৃদ্ধি করতে ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের প্রতিভাবান তরুণ শিল্পীদের ক্যামেরা এবং মোবাইল ফোনে তোলা নানা ছবি নিয়ে আমাদের এই ‘ফটোগারফি এক্সিবিশন’ এমনটিই বললেন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের সদস্যরা।