মেইন ম্যেনু

সমালোচনার মুখে প্রশ্ন ফাঁসের খসড়া আইন প্রত্যাহার

প্রকাশের এক সপ্তাহের মধ্যেই প্রশ্ন ফাঁসের খসড়া আইন প্রত্যাহার করে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আইনের খসড়া নিয়ে বিভিন্ন মহলের সমালোচনার মুখে এটি প্রত্যাহার করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মঙ্গলবার বিকেলে মন্ত্রণালয়ের আইন কর্মকর্তা (যুগ্ম-সচিব) মো. ফারুক হোসেনের স্বাক্ষরিত পুনঃবিজ্ঞপ্তিতে প্রস্তাবিত শিক্ষা আইনের খসড়াটি তুলে বলা হয়েছে, ‘খসড়া আইনটি আরও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পরিমার্জন করার প্রয়োজন আছে। বিধায় শিক্ষা আইনের কপি ওয়েবসাইট থেকে প্রত্যাহার করা হল।’

প্রশ্ন ফাঁসগত ২০ অক্টোবর দেশের বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস ও এর সঙ্গে জড়িত হওয়ার বিষয়টি প্রমাণিত হওয়ার সাপেক্ষে চার বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রেখে শিক্ষা আইনের খসড়া প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এর পর থেকেই বিভিন্ন মহলে এ নিয়ে শুরু হয় সমালোচনা। অনেকেই বলেন, এ খসড়া আইনের মাধ্যমে প্রশ্ন ফাঁসকারীদের উৎসাহ জোগানো হয়েছে।

পুনঃবিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পরবর্তীতে শিক্ষা আইনের কপি চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তার জন্য ২৯ অক্টোবরের মধ্যে দেশের সর্বস্তরের মানুষের মতামত চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২৯ অক্টোবরের মধ্যে শিক্ষাবিদসহ অংশীজনের মতামত নিয়ে শিক্ষা আইনের খসড়া চূড়ান্তের কথা ছিল।