মেইন ম্যেনু

সময়মতো ফেসবুকসহ সব খুলে দেওয়া হবে

নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধের সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছেন ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তবে সময়মতো সব খুলে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন প্রতিমন্ত্রী।

আজ সোমবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তারানা হালিম এ কথা জানান।

কবে নাগাদ ফেসবুকসহ অন্যান্য মাধ্যম খুলে দেয়া হবে এমন প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, সামাজিক এই যোগাযোগমাধ্যম বন্ধের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে একটি সমন্বিত সিদ্ধান্ত নেয়া হয়েছে। যখন আবার সমন্বিতভাবে সিদ্ধান্ত আসবে, তখনই খুলে দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, এর আগে অন্য যুদ্ধাপরাধীদের রায়ের পর ফেসবুক ব্যবহার করে অনেক ধরনের নাশকতা হয়েছে। তখন ফেসবুক খোলা ছিল। তবে এবার বন্ধ থাকায় তেমন বড় কোনো ঘটনা ঘটেনি। এটাকেই সরকার সাফল্য হিসেবে দেখছে।

‘মাথাব্যথার জন্য এটা মাথা কেটে ফেলার শামিল কি না’ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই কথাটা আমাকে অনেকে করেন। মন্ত্রিপরিষদের কিছু সদস্যও আমাকে এ প্রশ্ন করেছেন। তবে আমরা মাথা কেটে ফেলিনি, কিছু সুবিধা বন্ধ করেছি মাত্র।

প্রতিমন্ত্রী জানান, ইন্টারনেট সেফটি সলিউশন নিশ্চিত করতে কাজ করছে সরকার। বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে ফেসবুকের সঙ্গে একটি চুক্তির বিষয়ে আলোচনা চলছে। ফেসবুক ব্যবহার করে যে নাশকতামূলক কর্মকাণ্ড করা হয়, সরকার যেন তা তদারক করতে পারে সে জন্য ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তির বিষয়ে আলোচনা করা হচ্ছে। এর ফলে জননিরাপত্তা নিশ্চিত হবে এবং ফেসবুক অপব্যবহারকারীদের ধরতে পারবে সরকার।