মেইন ম্যেনু

সময় টিভির টক শোর রেকর্ড দাখিলের নির্দেশ

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল সময় টিভিতে গত ৩০ আগস্ট (মঙ্গলবার) রাতে সম্প্রচার করা ‘টক শো’র অডিও, ভিডিও দাখিলের নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে চ্যানেলের সিইও বা প্রযোজককে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে টকশোর তথ্য জমা দিতে বলা হয়েছে।

বুধবার সকালে বিষয়টি নজরে আনার পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

মঙ্গলবার রাত ১০টায় চ্যানেলটির ‘সম্পাদকীয়’ নামের ওই ‘টক শো’তে আলোচনার বিষয় ছিল ‘যুদ্ধাপরাধের বিচার এবং কাঠগড়ায় প্রসিকিউশন’। বুধবার আপিল বিভাগের কার্যক্রম শুরু হওয়ার পর প্রথমেই অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বিষয়টি আদালতের নজরে আনেন।

এ সময় আদালতকে অ্যাটর্নি জেনারেল বলেন, ট্রাইব্যুনাল, এই আদালত ও মীর কাসেম আলীর রায় নিয়ে টক শোতে যেসব আলোচনা হয়েছে, তা আদালত অবমাননাকর কি না খতিয়ে দেখা প্রয়োজন। আদালত টেলিভিশনের নাম জানতে চান। জবাবে অ্যাটর্নি জেনারেল সময় টিভির নাম বললে আদালত এই আদেশ দেন। পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

সময় টিভির ওই টক শোর অতিথি ছিলেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর তুরিন আফরোজ ও জ্যেষ্ঠ সাংবাদিক স্বপন দাসগুপ্ত। সঞ্চালনায় ছিলেন আহমেদ জোবায়ের।

উল্লেখ্য, গতকাল(মঙ্গলবার) মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনা চেয়ে মীর কাসেমের রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। পরে রায়ের কপি (বিচারিক আদালত) ট্রাইব্যুনাল হয়ে কারাগারসহ সংশ্লিষ্ট স্থানে পাঠানো হয়। এখন রাষ্ট্রপতির কাছে ক্ষমা না চাইলে তার দণ্ড কার্যকরের পালা।