মেইন ম্যেনু

‘সরকারের বেআইনি ইচ্ছা পূরণ করছে ইসি’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেছেন, সরকারের বেআইনি ইচ্ছা পূরণ করছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে আসন্ন ইউনিয়ন পরিষদ (ইইউ) নির্বাচন বিষয়ে আলোচনা করতে নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করতে এসে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মঈন খান বলেন, নির্বাচন কমিশনের পদক্ষেপ দেখে আমাদের মনে শঙ্কা হচ্ছে যে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠু হবে কি না।

তিনি বলেন, আমরা পৌরসভা নির্বাচন দেখেছি বিভিন্ন স্থানে অনিয়ম করে সরকার দলীয় প্রার্থীদের জয়ী করা হয়েছে। পৌরসভা নির্বাচনের সময় যেমন পরিস্থিতি হয়েছিলো ঠিক এখন ইউনিয়ন পরিষদ নির্বাচনেও তেমন হচ্ছে। এতে করে দেখা যাবে পৌরসভা নির্বাচনের মতো অধিকাংশ আসনে বিজয় ছিনিয়ে নেবে সরকারি দল। তারা লোক দেখানো ৭০০ নিজে নেবে এবং ২০ থেকে ৩০টি আসনে বিএনপির প্রার্থীদের জয়ী করাবে।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, বর্তমানে যা চলছে তা যদি চলতে থাকে তাহলে দেশের নির্বাচন ব্যবস্থায় যে ফাঁটল সৃষ্টি হবে তার কবলে সরকারি কলকেও পড়তে হবে।

কমিশনের পক্ষ থেকে আপনাদের কি বলা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশনার আমাদের আশ্বস্ত করেছে নির্বাচন সুষ্ঠু হবে। কিন্তু এখানে কমিশনের যদি সুষ্ঠু নির্বাচন করার ইচ্ছে থাকে তাহলেই নির্বাচন সুষ্ঠু হবে। কিন্তু আমরা কমিশনকে সেই রকম কোন পদক্ষেপ নিতে দেখছি না।

তিনি আরও বলেন, সরকার প্রশাসনের কর্মকর্তাদের মাধ্যমেই নির্বাচন নিয়ন্ত্রণ করে থাকে। সাংবিধানিকভাবে নির্বাচনের দায়িত্ব ইসির হলেও বাস্তবে তা পালন করছে সরকার।