মেইন ম্যেনু

সর্বাধিক ক্যাচ ধরে ভারত ও অস্ট্রেলিয়াকে পিছনে ফেললো বাংলার টাইগাররা

২০১৫-১৬ মৌসুমে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ক্যাচ ধরতে সক্ষম দলগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান তৃতীয় স্থানে। তবে এই তালিকায় ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট দলের চেয়ে সর্বাধিক ক্যাচ ধরে এগিয়ে রয়েছে বাংলাদেশের টাইগারা।

২০১৫-১৬ মৌসুমে বাংলাদেশ দল এখন পর্যন্ত কোন টেস্টে না খেললেও ২০১৪-১৫ মৌসুমে মোট ৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। সেই জরিপ অনুযায়ী টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ শতাংশ ক্যাচ লুফে নেয়ার তালিকায় বাংলাদেশের অবস্তান তৃতীয়।

তালিকার এক নম্বর অবস্থানে থাকা কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড চলতি মৌসুমে এখন পর্যন্ত ৬টি টেস্টে মোট ক্যাচের ৭৯ শতাংশ লুফে নিয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে চান্দিমাল-ম্যাথিউসদের শ্রীলংকা। ২০১৫-১৬ মৌসুমে এখন পর্যন্ত মোট ৫ টেস্টে সফল ভাবে ক্যাচ ধরার পরিমান ৭৯ শতাংশ। কিউইদের চেয়ে একটি টেস্ট কম খেলার কারণে তালিকায় দ্বিতীয় স্থানে তাদের অবস্থান।

২০১৫-১৬ মৌসুমে এখন পর্যন্ত কোন টেস্ট খেলার সৌভাগ্য হয়নি বাংলাদেশের। কিন্তু এই মৌসুমে কোন টেস্ট না খেললেও ২০১৪-১৫ মৌসুমে ৭টি টেস্ট খেলেছিল টাইগাররা। যার ফলে ৭৮ শতাংশ ক্যাচ ধরার রেকর্ড নিয়ে তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছে মুশফিক-সাকিবরা।

বাংলাদেশের পরের স্থানে অবস্থান অজিদের। ২০১৫-১৬ মৌসুমে এখন পর্যন্ত মোট ৮টি টেস্ট খেলে ৭৮ শতাংশ ক্যাচ ধরার সফলতা নিয়ে তালিকার চার নম্বরে অবস্থান করছে ক্যাংগারুরা।

৭৭ শতাংশ ক্যাচ ধরতে পারার সফলতা নিয়ে দক্ষিণ আফ্রিকা পঞ্চম অবস্থানে আছে। চলতি মৌসুমের শুরুতে ৮টি টেস্ট খেললেও এরপর এখন পর্যন্ত আর টেস্ট খেলা হয়নি আমলা-ডি ভিলিয়ার্সদের।

৮ টেস্টে মোট ৭৭ শতাংশ ক্যাচ লুফে নেয়ার সফলতা নিয়ে তালিকার পঞ্চম স্থানে অবস্থান করছেন তারা। ভিরাট কোহলির টিম ইন্ডিয়া তালিকার ষষ্ঠ স্থানে।

এই মৌসুমে এখন পর্যন্ত ৫টি টেস্ট খেলে ৭৭ শতাংশ ক্যাচ ধরার সফল হয়েছে। তবে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের ক্যাচ ধরতে পারার সফলতার পরিমান একই হলেও আমলা-ডুমিনিদের চেয়ে কম সংখ্যক টেস্ট খেলার কারণে তালিকায় দক্ষিন আফ্রিকার নিচে অবস্থান করছে ভারত।

চলতি মাসের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টেও এই তালিকার অংশ হিসেবে রয়েছে। টেস্ট ক্রিকেটের জনক ইংলিশদের অবস্থান সাত নম্বর স্থানে।

এখন পর্যন্ত এই মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে বেশী পরিমান টেস্ট খেলেছে কুক-রুটরা। কিন্তু মোট ১২ টেস্টে ৭৫ শতাংশ ক্যাচ ধরতে সফল হয়েছে তারা। চলতি মাসের পাকিস্থানের বিপক্ষে প্রথম দুই টেস্টকেও এই তালিকার অংশ হিসেবে গননা করা হয়েছে।

২০১৫-১৬ মৌসুমে এখন পর্যন্ত ৬ টেস্টে মোট ৭২ শতাংশ ক্যাচ ধরতে সফল হয়েছে ক্যারিবিয়রা। তালিকার তলানিতে অবস্থান করছে টেস্ট র‍্যাঙ্কিংয়ে তৃতীয়তে থাকা পাকিস্তান।

এই মৌসুমে ৫ টেস্টে ২৮ শতাংশ ক্যাচ হাত থেকে ফেলেছে মিসবাহ-হাফিজরা। পাঁচ টেস্টে মোট ৭২ শতাংশ ক্যাচ ধরতে পারার সফলতা নিয়ে তালিকার নবম স্থানে অবস্থান করছে মিসবাহ বাহিনী।