মেইন ম্যেনু

সর্বোচ্চ ৯% সুদে ঋণ পাবেন নারীরা

নারীদের উদ্যোক্তা হতে উৎসাহিত করতে সর্বোচ্চ ৯ শতাংশ হার সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ইতিপূর্বে যারা ঋণ নিয়েছিলেন, তারাও পূণঅর্থায়ন সুবিধার আওতায় সুদের হার হ্রাস করতে পারবেন। এ বিষয়ে পদক্ষেপ নিতে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এক চিঠিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পাঠানো চিঠিতে বলা হয়েছে, নারী উদ্যোক্তাদের ইতিপূর্বে দেয়া তিনটি খাতের পূণঅর্থায়ন সুবিধার আওতায় সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ দিতে হবে।

নারীদের ব্যাংক ঋণ পাওয়া সহজ করতে জামানত ছাড়াই ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আগেও এ সুযোগ ছিল, তবে সে ক্ষেত্রে গ্রুপ বা সামাজিক জামানতের বিষয়টি বিবেচনায় নেয়ার নির্দেশনা ছিল।

এ ছাড়া কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে সহায়ক জামানতবিহীন ১০ লাখ টাকা ঋণ প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। তবে সব অর্থায়নই হবে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায়। এসব ঋণে সুদের হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ।

গ্রাম ও শহরের নারী উদ্যোক্তাদের সহজে ঋণ পেতে ও স্বাবলম্বী হওয়ার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে নারীরা সহজেই ব্যাংক ঋণ নিয়ে ক্ষুদ্র উদ্যোক্তা হতে পারবেন। কৃষিসহ বেশ কয়েকটি খাতে সহজ করা হয়েছে এই ঋণ গ্রহণ।