মেইন ম্যেনু

সল্প খরচে ও সহজ নিয়ন্ত্রণ সিস্টেমে রোবট বানালো গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

সল্প খরচে এবং সহজ নিয়ন্ত্রণ সিস্টেমে রোবট তৈরী করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(সিএসই) বিভাগের শিক্ষার্থী কাউসার আহমেদ ও শরিফ হোসেন রাসেল। বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সের প্রজেক্ট হিসেবে কম্পিউটার সফটওয়্যার বাদে এই প্রথম ইলেকট্রনিক প্রজেক্ট তৈরী করল সিএসসি-র ১২তম ব্যাচ।

রোবটটি সাধারণ মোবাইলের ব্যাটারী দ্বারা পরিচালিত এবং স্মার্টফোন দ্বারা নিয়ন্ত্রণ করা হয়। এক্ষেত্রে স্মার্টফোনে একটি সফটওয়্যারের প্রয়োজন হবে সেটিও তারা তৈরী করেছেন।

তবে এই রোবটটিতে ক্যামেরা স্থাপনসহ তাদের পরিকল্পনা অনুসারে সাজাতে আর্থিকভাবে সহায়তা প্রয়োজন বলে জানান তারা।

এদিকে অন্যান্যদের মধ্যে রেদোয়ান রিজন উপস্থাপন করেন একটি রাউটার। যা প্রায় ১০০টি কম্পিউটারকে সংযোগ দিতে সক্ষম এবং এটি বানাতে খরচ হবে ৮-১০ হাজার টাকা।
11535321_794873933965666_2076094610_o
তাছাড়া একই ব্যাচের ইমরাজ হোসেন তৈরী করেন ৩৩০ কিলোবাইট সাইজের স্মার্টফোনের একটি অ্যাপস যা কল মেসেজসহ মোবাইল ফোনের যাবতীয় সংকেত ভয়েস আউটপুটের মাধ্যমে জানান দিবে। এই অ্যাপসটি মূলত দৃষ্টি প্রতিবন্ধি মানুষদের জন্য ব্যাপক উপকারী হবে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন ড. হাসিন অনুপমা আজহারী জানান-“সিএসসি বিভাগে এধরণের উপস্থাপনা এই প্রথম এবং শিক্ষার্থীদেরকে এরকম গবেষণা ভিত্তিক কাজে উৎসাহিত করতে আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। প্রয়োজনে তাদেরকে আর্থিকভাবে সহায়তা করতে আমরা আগ্রহী।”