মেইন ম্যেনু

সহজ ৫টি উপায়ে দেয়াল থেকে মুছে ফেলুন দাগছোপ

দেয়ালে দাগ পড়েনি এমন বাসা খুঁজে পাওয়া ভার। আর যদি ঘরে কোন ছোট বাচ্চা থেকে থাকে, তবে তো আর কথাই নেই। দেয়ালটি যেন ওদের ছবি আঁকার ক্যানভাস। কলম, পেনসিল, ক্রেয়নের দাগ দিয়ে ভরে যায় ঘরের দেয়ালগুলো। আর বলাই বাহুল্য যে দেয়ালে যে কোন দাগ সম্পূর্ণ ঘরের সৌন্দর্য নষ্ট করে দেয়। সহজ কিছু উপায়ে দেয়ালের দাগ দূর করে ফিরে আনা যায় ঘরের সৌন্দর্য। চলুন, জেনে নিই।

১। কালির দাগ

দেয়ালে কালির দাগের উপর নন-জেল সাদা টুথপেস্ট লাগিয়ে নিন। এইভাবে ১০ মিনিট রাখুন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে দাগটি মুছে ফেলুন। কালির দাগের স্থানটুকু শুধু ঘষুন। খুব বেশি ঘষবেন না, এতে দাগ ছড়িয়ে যাবার সম্ভাবনা রয়েছে। টুথপেস্ট দেওয়ালের রং নষ্ট না করে কালির দাগ দূর করে থাকে।

২। ময়লা, ধুলো বালির দাগ

১ কাপ অ্যামোনিয়া, ১/২ কাপ পানি অথবা অ্যাপেল সাইডার ভিনেগার এবং ১/৪ কাপ বেকিং সোডা এক গ্যালন গরম পানিতে মিশিয়ে নিন। এটি কাপড় অথবা স্পঞ্জে ভিজিয়ে দেয়ালে দাগের উপর ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার দেয়ালের রং এর উপর কোন প্রভাব ফেলবে না।

৩। তেল-কালি বা গ্রিজের দাগ

রান্নাঘরের দেয়ালে তেল, গ্রিজের দাগ বেশি পড়ে থাকে। এই দাগ ডিশ ক্লিনার দিয়ে পরিষ্কার করা যায়। এছাড়া এক কাপ কুসুম গরম পানিতে ১/৪ চা চামচ লিকুয়েড মিশিয়ে কাপড় দিয়ে দাগের উপর ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। খুব বেশি দাগ হয়ে থাকলে ১/৩ কাপ সাদা ভিনেগারের সাথে ২/৩ কাপ পানি মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করে নিন।

৪। ক্রেয়নের দাগ

একটি বাটিতে পানির মধ্যে বেকিং সোডা মিশিয়ে নিন। এখন একটি কাপড় পানির মধ্যে ভিজিয়ে সেটি দিয়ে দাগের জায়গায় মুছে ফেলুন। এভাবে কিছুক্ষণ করার পর দেখবেন দেয়ালে ক্রেয়নের দাগ হালকা হয়ে গেছে। এছাড়া ক্রেয়নের দাগ দূর করতে পারবেন মেয়নেজ এবং নন-জেল টুথপেস্ট দিয়ে।

৫। পানির দাগ

দেয়ালে পানি দাগ তুলতে এক কাপ ব্লিচ এক গ্যালন পানিতে মিশিয়ে তা দিয়ে দেয়াল পরিষ্কার করে নিন। তবে অবশ্যই দেয়াল ফ্যানের বাতাসে বা হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নেবেন।