মেইন ম্যেনু

সহসাই চালু হচ্ছে না বিমানের ঢাকা-নিউইয়র্ক রুট

প্রায় সাত বছর ধরে মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটির (এফএএ) মানদণ্ডে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অবস্থান ক্যাটাগরি-২। এ কারণে চালু করা যাচ্ছে না বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহুপ্রতীক্ষিত নিউইয়র্ক রুটে সরাসরি ফ্লাইট।

দীর্ঘ সময় ধরে নিরাপত্তা দুর্বলতার অপবাদের সঙ্গে সাম্প্রতিককালে যোগ হয়েছে জঙ্গি উপাক্ষানের নতুন মাত্রা। এ কারণে নিকট ভবিষ্যতে বিমানের ঢাকা-নিউইয়র্ক রুট চালু হচ্ছে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

বেবিচক সুত্রে জানা যায়, বিমানবন্দরের নিরাপত্তা কাঙ্ক্ষিত পর্যায়ে নিতে না পারার কারণ দেখিয়ে শাহজালাল থেকে সরাসরি কার্গো পরিবহন বন্ধ রেখেছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও জার্মানি। বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাপনার উন্নতি ও প্রশিক্ষণের জন্য যুক্তরাজ্যের বেসরকারি প্রতিষ্ঠান রেডলাইন অ্যাসিউরড সিকিউরিটির সঙ্গে দুই বছরের জন্য চুক্তি করে বেবিচক।

কিন্তু রেডলাইনকর্মীদের কারণে বেশির ভাগ এয়ারলাইনসের ফ্লাইট ছাড়তে গড়ে আধাঘণ্টা থেকে ১ ঘণ্টা বিলম্ব হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে বিমানবন্দরজুড়ে তৈরি হচ্ছে কার্গোজট। একের পর এক ঘটছে সিডিউল বিপর্যয়।

জানা গেছে, বিমানবন্দরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ রাডার। উড়োজাহাজ পরিচালনা, নিয়ন্ত্রণ, যোগাযোগ হয়ে থাকে রাডারের মাধ্যমে। এ কারণে রাডারের যাবতীয় তথ্যাদি রাষ্ট্রের জন্য অতি গুরুত্বপূর্ণ। আর শাহজালাল বিমানবন্দরের ক্ষেত্রে রাডার থেকে পাওয়া যে কোনো তথ্য আরো বেশি সংবেদনশীল। কারণ বাণিজ্যিক ফ্লাইটের পাশাপাশি বিমানবন্দরটি বিমান বাহিনীর উড়োজাহাজও উড্ডয়ন-অবতরণের কাজে ব্যবহার করা হয়।

কিন্তু শাহজালালের রাডার প্রতিস্থাপন প্রকল্পটি করা হচ্ছে বেসরকারি খাতের মাধ্যমে, যা ঝুঁকিপূর্ণ হতে পারে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অথরিটির (এফএএ)।

এ বিষয়ে জানতে চাইলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী বলেন বলেন, বিমানবন্দরের ব্যবহৃত গুরুত্বপূর্ণ সব উপকরণ সময়োপযোগী করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। সার্বিক নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

বিমানের ঢাকা-নিউইয়র্ক রুট চালুর বিষয়ে তিনি বলেন, এটা সত্যি যে, ফেডারেল এভিয়েশন অথরিটির (এফএএ) নিরাপত্তার বিষয়কে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশে জঙ্গি বিষয়ে এমনিতেই তারা নানা কথা বলে আসছে। সে কারণে ঢাকা-নিউইয়র্ক রুট চালুর বিষয়েও নানা প্রশ্ন তুলছে।

তিনি বলেন, তবে আমি মনে করি, বিমানবন্দরের নিরাপত্তা অতীতের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে সন্তোষজনক।