মেইন ম্যেনু

সাইনুসাইটিসের সমস্যা দূর করুন আপেল সিডার ভিনেগার দিয়ে

মাথা ব্যথা তার সাথে ঠান্ডা, নাক দিয়ে পানি ঝরা। মূলত এটি সাইনুসাইটিস লক্ষণ। তবে সব মাথাব্যথা সাইনুসাইটিস নয়। অন্যান্য মাথাব্যথার সাথে এর অনেক পার্থ্যক রয়েছে। ছোট বড় যেকোন বয়সীদের এই সমস্যা হতে পারে। মাথার খুলির চারদিকে চার জোড়া বায়ুভর্তি কুঠুরি থাকে। এই কুঠুরিগুলোকে বলা হয় সাইনাস। সাইনাসের অভ্যন্তরীন আবরণ হিসেবে থাকে একধরণের ঝিল্লি। এই ঝিল্লির প্রদাহকে বলা হয় সাইনুসাইটিস। নাকের সংক্রামণ কারণে মূলত এই সমস্যা দেখা দিতে পারে। এছাড়া নাকের হাড়, নাকের মাংস ফুলে যাওয়া, নাক বাঁকা হয়ে যাওয়া ইত্যাদি কারণে সাইনুসাইটিসের সমস্যা হতে পারে। অনেক সময় দূষিত পানি অথবা ক্লোরিনযুক্ত পানিতে গোসল করলে ইনফেকশন হতে এই সমস্যা দেখা দিতে পারে। সাইনুসাইটিস সমস্যা দূর করার জন্য অনেকেই ওষুধের শরণাপন্ন হয়ে থাকে। ওষুধ ছাড়া আপেল সিডার ভিনেগার দিয়ে এই সমস্যা সমাধান করা সম্ভব।

১। আপেল সিডার ড্রিঙ্ক

প্রায় ৩ লিটার পানির সাথে ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। দিনে দুইবার এটি পান করুন। আরও ভাল হয় এটি দিয়ে কুলকুচি করা গেলে।

২। আপেল সিডার ভিনেগার এবং আদা

১/৪ কাপ আপেল সিডার ভিনেগার, ১/৪ টা লেবুর রস, ১/২ চা চামচ আদা গুঁড়ো, ১/২ লাল মরিচ গুঁড়ো, ৩ টেবিল চামচ বিশুদ্ধ মধু। একটি পাত্রে লেবুর রস এবং আপেল সিডার ভিনেগার অল্প আঁচে কয়েক মিনিট জ্বাল দিন। তারপর এতে বাকি উপাদানগুলো দিয়ে দিন। এটি ১-২ টেবিল চামচ খান। এটি ঠাণ্ডা দূর করে শ্বাস প্রশ্বাস গ্রহণ সহজ করে দেয়।

৩। আপেল সিডার ভিনেগার এবং মধু

২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, গরম পানি, এবং ১ টেবিল চামচ মধু। এক গ্লাস গরম পানিতে মধু এবং আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। সাইনুসাইটিসের সমস্যা দূর করতে এটি পান করুন।

৪। আপেল সিডার ভিনেগার এবং পানি

১/২ কাপ আপেল সিডার ভিনেগার, ১/২ কাপ পানি। একটি প্যানে পানি এবং আপেল সিডার ভিনেগার দিয়ে কয়েক মিনিট জ্বাল দিন। এবার একটি তোয়ালে এই পানিতে ভিজিয়ে সেটি মাথায় দিয়ে দিন। আর পানির ওপর মাথা রেখে কয়েকবার নিঃশ্বাস নিন। এটি দিনে কয়েকবার করুন। আপেল সিডার ভিনেগারের অ্যান্টিফাংগাল উপাদান সাইনুসাইটিসের ব্যাকটেরিয়া ধ্বংস করে দিয়ে থাকে।