মেইন ম্যেনু

সাইবার ক্রাইমে ভুক্তভোগীদের সহায়তায় ফেসবুক গ্রুপ

সাইবার ক্রাইমের শিকার ভুক্তভোগীদের সহায়তা দিতে ফেসবুকে গ্রুপ চালু হয়েছে। স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফোরাম (সিসিএ ফোরাম) এটি চালু করেছে। www.facebook.com/groups/CCAforum ঠিকানায় গ্রুপে যুক্ত হয়ে যে কেউ সাইবার ক্রাইম সম্পর্কে তথ্য বিনিময় করতে পারবেন।

সংগঠনটি মনে করে, সাইবার ক্রাইম আইনের সঠিক প্রয়োগ হলে এ ধরনের অপরাধ পুরোপুরি বন্ধ করা সম্ভব। কিন্তু অনেকে আইনটি সম্পর্কে জানেন না। এ কারণে নানাভাবে অনলাইনে হয়রানির শিকার হলেও এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন না। সিসিএ ফোরাম গ্রুপে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞরা ভুক্তভোগিদের সহযোগিতামূলক পরামর্শ দেবেন।

তথ্যপ্রযুক্তির প্রসারতায় ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো এখন মানুষের নিত্য সঙ্গী। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুঠোফোনে এসবের ব্যবহার দেখা যায় সবচেয়ে বেশি। তবে এ প্রযুক্তির ক্ষতিকর দিকগুলো নিয়ে তাদের মধ্যে রয়েছে আতঙ্ক।

ক্রেডিট কার্ড জালিয়াতি, অ্যাকাউন্ট হ্যাকিং ও ফেসবুকে নগ্ন ছবি ছড়িয়ে দেয়ার মাধ্যমে সংঘটিত সাইবার ক্রাইমের খবর প্রায়ই শোনা যায়। এসব অপরাধ বন্ধে ২০০৬ সালে প্রণয়ন করা হয় সাইবার ক্রাইম আইন। এ আইনে পরোয়ানা ছাড়াই গ্রেফতার এবং ৭ থেকে ১৪ বছরের কারাদন্ড দেয়ার বিধান রয়েছে।