মেইন ম্যেনু

সাতক্ষীরার ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা শুরু, আনুষ্ঠানিক উদ্বোধন ১৯ সেপ্টেম্বর

আব্দুর রহমান, সাতক্ষীরা: সাতক্ষীরার ৩শ বছরের ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলা শুরু হয়েছে। শনিবার শহরের পলাশপোলের বটতলায় মনসা পূজার মাধ্যমে এ মেলা শুরু হয়।

যদিও মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে ১৯ সেপ্টেম্বর। এদিকে, মেলা উপলক্ষ্যে শহীদ আব্দুর রাজ্জাক পার্কের পুরো জায়গা জুড়ে থাকছে বিভিন্ন প্রকার মনোহরি পণ্যের স্টল। লৌহজাতদ্রব্য, বাঁশ ও বেতের দোকান পলাশপোল স্কুলের আশপাশে বসবে।

পলাশপোল স্কুল হতে খুলনা রোডের মোড় পর্যন্ত রাস্তার দু’পাশে নার্সারী দোকান বসবে। শিল্পকলা একাডেমির সামনে নাগরদোলা ও রেলগাড়ি বসবে। শহীদ আব্দুর রাজ্জাক পার্কের মধ্যে বিভিন্ন প্রকার মিষ্টির দোকান বসবে।

মেলায় জুয়া, হাউজি, লটারী, র‌্যাফেল ড্র, লাকিকূপন, ফড়, চরকি, নগ্ন নৃত্য এবং অননুমোদিত যাত্রাগান, পুতুল নাচ বন্ধ থাকবে। মেলা চলবে ১ অক্টোবর পর্যন্ত। তবে, এবারের মেলায়ও থাকছে না সার্কাসের আয়োজন।

মেলা উপলক্ষে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে চলছে স্টল সাজানোর কাজ। পুরো পার্ককে মেলার আওতায় আনা হয়েছে। আইন শৃঙ্খখলা বাহিনীর সদস্যরা সর্বোচ্চ নিরাপত্তা দানে তৎপর রয়েছে। চাঁদাবাজি ও জুঁয়া বন্ধে প্রশাসনের পক্ষ থেকে আগেই নেয়া হয়েছে কঠোর ব্যবস্থা। গোটা সাতক্ষীরা থাকবে নিরাপত্তার চাদরে মোড়ানো।

প্রসঙ্গত, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর মেলা চলাকালীন সার্কাস প্যান্ডেলে এবং সাতক্ষীরার রকসি সিনেমা হলে জঙ্গিরা বোমা হামলা চালায়। বোমা হামলায় নিহত হয় ৩ জন। আহত হয় অর্ধশতাধিক। এরপর থেকে মেলা হারিয়ে ফেলে তার ঐতিহ্য।