মেইন ম্যেনু

সাতক্ষীরার সাড়ে তিন‘শ বছরের ঐতিহ্যবাহী গুড় পুকুরমেলার উদ্বোধন

সাতক্ষীরার সাড়ে তিন‘শ বছরের ঐতিহ্যবাহী গুড় পুকুর মেলা মনসা পূজার মধ্য দিয়ে শুক্রবার সকালে শুরু হয়েছে। সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক এএফএম এহতেশামুল হক প্র্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পৌর মেয়র আলহাজ্ব এম এ জলিল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি বিশ্বজিত সাধু, সাতক্ষীরা পৌর সভার প্যানেল মেয়র শফিক-উ-দ্দৌলা সাগর প্রমুখ।

মেলা উপলক্ষে শহর জুড়ে নেয়া হয়েছে নানা প্রস্তুতি। এ মেলা চলবে ২০ দিন ব্যাপী। এ উপলক্ষে জেলা প্রশাসন ও পৌরসভার পক্ষ থেকে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। মেলায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে থাকবে প্রশাসন। মেলা চলাকালীন সময়ে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ও ম্যাজিস্ট্রেটের পাশাপাশি র‌্যাবের টহল, আনছার ভিডিপি, স্কাউট, রোভার স্কাউট ও স্থায়ী স্বেচ্ছাসেবক নিয়োগ থাকবে।

এদিকে, চাঁদা বাজি এবং সব ধরনের জুয়া বন্ধে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। গোটা সাতক্ষীরা শহরে নিরাপত্তার চাদরে মোড়ানো হয়েছে। তবে মেলা এখনো সেভাবে জমে উঠেনি। ঈদের পরেই মেলা জমে উঠার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য- ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর মেলা চলাকালিন একটি সার্কাসে ও সাতক্ষীরার রকসি সিনেমা হলে বোমা হামলার ঘটনা ঘটে। বোমা হামলায় নিহত হয় ৩ জন। আহত হয় অর্ধশতাধিক। এরপর থেকে মেলা হারিয়ে ফেলে তার ঐতিহ্য। মনসা পূজা উপলক্ষে বাংলা সনের শেষ ভাদ্রে অনুষ্ঠিত হয় এ মেলা। মেলা বসে পৌর সভার পলাশপোল গুড় পুকুরের পাড়ে। গুড় পুকুরের নামানুসারে মেলার নামকরণ করা হয় “গুড় পুকুরের মেলা”।