মেইন ম্যেনু

সাতক্ষীরায় গ্রামীণ নারীর অর্থ উর্পাজনে সক্ষমতা বৃদ্ধি ও পুষ্টি অর্জনে সবজি চাষ প্রশিক্ষণ

সাতক্ষীরার বাড়ির আঙ্গিনায় সবজি চাষের উপর এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় কাটিয়া টাউন বাজারস্থ ‘হেড’ সংস্থার অফিসে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বেসরকারি মানবাধিকার ও পরিবেশ উন্নয়ন (হেড) সংস্থা’র আয়োজনে ও স্বদেশ’র সহযোগীতায় নারীর ক্ষমতায়নে সদর উপজেলার লাবসা ইউপি’র মাগুরা, তালতলা ও গোপিনাথপুর গ্রামের দরিদ্র নারীদের অর্থ উর্পাজনে সক্ষমতা বৃদ্ধি ও পুষ্টি অর্জনে বাড়ির আঙ্গিনায় সবজি চাষের উপর ২য় ব্যাচের ৩০ জন নারীকে এ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাক্তন অধ্যাপক ভুধর চন্দ্র সরকার।
আরো উপস্থিত ছিলেন হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন, আইন সহায়ক সাকিবুর রহমান, অগ্রগতি সংস্থা’র প্রোগ্রাম সমন্বয়ক নুরুল আমীন খান, লাবসা ইউপি’র ৯নং ওয়ার্ড সদস্য জিল্লুর রহমান, সাবেক ইউপি সদস্য আ. মান্নান, সমাজসেবক নজিবুর রহমান টুটুল এবং প্রশিক্ষক উপ-কৃষি সহকারী অফিসার মোঃ আনিসুর রহমান।

কৃষি প্রশিক্ষক বসতবাড়ির আঙ্গিনায় ২শতক করে সবজি চাষের উপযোগী জমিতে বীজতলা নির্বাচন ও তৈরী, বেড়া, রোপণ পদ্ধতি, পরিচর্চা, রোগ-বালাই দমনে কীটনাশক প্রয়োগ, সার ও জৈব সার ব্যবহার, সবজি সংগ্রহ ও সংরক্ষণসহ প্রাকৃতিক দূর্যোগে বিকল্প পদ্ধতিতে সবজি চাষে প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণ শেষে হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন অংগ্রহণকারী ৩০ জন নারীকে উন্নতমানের লাল শাক, পালং শাক, লাউ, করলা ও মূলা সবজি এবং ঝালের/মরিচ বীজসহ পেঁপের চারা বিতরণ করেন।



« (পূর্বের সংবাদ)