মেইন ম্যেনু

প্রস্তাবিত ‘শিক্ষা আইন ২০১৬’ এর কয়েকটি উপধারা সংশোধনের দাবীতে

সাতক্ষীরায় পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি সাতক্ষীরা জেলা শাখার মানববন্ধন

আব্দুর রহমান, সাতক্ষীরা : প্রস্তাবিত ‘শিক্ষা আইন ২০১৬’ এর কয়েকটি উপধারা সংশোধনের দাবীতে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি সাতক্ষীরা জেলা শাখার নেতৃবৃন্দ।

সোমবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঘন্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি সাতক্ষীরা জেলা শাখার সহ সভাপতি মোঃ কাইয়ুম সরকার। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি কেন্দ্রীয় পরিচালক ও সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ ছফিউল্লাহ ভূঁইয়া (সাগর), সরকার বুক ডিপো’র পরিচালক আব্দুল মালেক সরকার প্রমুখ।

বক্তারা বলেন, ‘বাংলাদেশের মতো উন্নয়নশীল ও জনবহুল দেশে শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নের লক্ষ্যে ‘শিক্ষা আইন ২০১৬’ প্রনয়নের উদ্যোগ গ্রহণ করায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও বর্তমান গণতান্ত্রিক সরকারকে পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন। সৃজনশীল পদ্ধতির প্রধান লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের মেধাকে সৃজনশীলতার মাধ্যমে জাগিয়ে তোলা। এ পদ্ধতি মুখস্ত নির্ভরতা কমিয়ে শিক্ষার্থীদের পাঠ্যবই মুখী করেছে। না বুঝে মুখস্তের কোন স্থান নেই এখানে। সৃজনশীল পদ্ধতিতে মূল বইয়ের গল্পের সঙ্গে সম্পর্ক রেখে একটি ছায়া গল্প তৈরি করা হয়। সেই গল্প অবলম্বনে ৪ ধরনের প্রশ্ন থাকে। এগুলো হলো : জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা। এছাড়া নোট গাইড হলো : যা পাঠ্য বইয়ের সিলেবাসভুক্ত পরীক্ষায় সম্ভাব্য প্রশ্নবলীর উত্তর দেয়া থাকে। যা শিক্ষার্থীরা হুবহু মুখস্ত করে। বর্তমানে আমাদের যে সহায়কমুলক বই বাজারে আছে তা কোন নোট গাইড নয়। এটি সহায়ক অনুশীলন মূলক বই।’

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি সাতক্ষীরা জেলা শাখার সহ সভাপতি মোঃ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত সাধারণ সম্পাদক মিলন আহমেদ, যুগ্ম সম্পাদক শামসুর রহমান, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম, সদস্য আক্তারুজ্জামান, দেবহাটা উপজেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক মোঃ রুস্তম আলী, আজাদ বুক ডিপো’র পরিচালক মোস্তাফিজুর রহমান, আলম লাইব্রেরির সত্বাধিকারী শরিফুুল আলমসহ জেলা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতৃবৃন্দ। মানববন্ধন শেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং আগামী ২৭ ও ২৮ ডিসেম্বর কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচি পালন করার আহবান জানান বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কেন্দ্রীয় পরিচালক ও সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ ছফিউল্লাহ ভূঁইয়া (সাগর)।