মেইন ম্যেনু

জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠান-২০১৫

সাতক্ষীরায় মাছ চাষে সমস্যা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন উপলক্ষে স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে বাংলাদেশের ৪র্থ স্থান অর্জন ও বর্তমান সরকারের মৎস্য সেক্টরে অর্জিত অগ্রগতি, জেলার মাছ চাষে সমস্যা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা, পুরস্কার বিতরন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’ এই স্লোগান নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫ উপলক্ষে সোমবার সকাল ১০টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর আসনের এমপি মীর মোস্তাক আহমেদ রবি।

সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী, বাংলাদেশ চিংড়ী চাষি সমিতির কেন্দ্রীয় সভাপতি ডা: আফতাবুজ্জামান, মৎস্য অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপ-পরিচালক মো: আব্দুর রাশেদ, জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল অদুদ, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যান ব্যানার্জি, বিশিষ্ট মৎস্য ব্যবসায়ী ও চিকিৎসক আলহাজ্ব ডা: আবুল কালাম বাবলা, সিরাজুল ইসলাম, আশরাফুল করিম ধনি প্রমুখ।

বক্তারা বলেন, ‘অপরিকল্পিত চিংড়ি চাষের কারণে মাছ চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। চিংড়ি ঘের ভাইরাসে আক্রান্ত হচ্ছে। পরিকল্পিত চিংড়ি চাষ করার উপর গুরুত্ব দিতে পারলে অধিক উৎপাদন করা সম্ভব হবে।’ আলোচনা সভা শেষে জেলা পর্যায়ের মৎস্য সেক্টরে অবদান রাখার জন্য ৯ জন ব্যাক্তি/প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানে জেলার বিভিন্ন এলাকা থেকে মাছ চাষি, ব্যবসায়ী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।