মেইন ম্যেনু

সাত জল্লাদ প্রস্তুত, নেতৃত্বে শাহজাহান

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও বিএনপির নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর করতে সাত জল্লাদকে প্রস্তুত রাখা আছে।

শনিবার দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফাঁসির মঞ্চে তাদের মহড়া হয় বলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি সূত্র নিশ্চিত করেছে।

কারাগার সূত্র জানায়, সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকরের কাজে মোট সাতজন জল্লাদ অংশ নেবেন। তারা হলেন্- মো. শাহজাহান ভূঁইয়া, আবুল, হজরত, মাসুদ, ইকবাল, রাজু ও মুক্তার। তাদের মধ্যে প্রধান জল্লাদ হলেন শাহজাহান ভূঁইয়া।

আসামিদের ফাঁসির মঞ্চে তোলা, ফাঁসি কার্যকর, ফাঁসির পর লাশ ওঠানোর মতো সব কাজ করবেন এই সাত জল্লাদ।

তাদের মধ্যে ২০১৩ সালের ১২ ডিসেম্বর যুদ্ধাপরাধ মামলার প্রথম মৃত্যুদণ্ড আসামি হিসেবে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরে জল্লাদের কাজটি করেন শাজাহান। আর ২০১৫ সালের ১১ এপ্রিল অপর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের সময় জল্লাদ ছিলেন রাজু।

এদিকে সাকা-মুজাহিদের ফাঁসি কার্যকরকে কেন্দ্র করে ঢাকা কেন্দ্রীয় কারাগারের চারপাশে গড়ে তোলা হয়েছে নিরাপত্তাবলয়। শনিবার দুপুর থেকে পুরান ঢাকার চাঁনখারপুল,নাজিমউদ্দিন রোড, বখশীবাজার, চকবাজার ও সাতরওজা এলাকায় ছোটখাটো যানবাহন চলাচলের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। ওই এলাকায় উঁচু ভবনগুলোর ছাদে পুলিশের উপস্থিতিও দেখা গেছে। চাঁনখারপুল থেকে কারাগারের সামনে দিয়ে চকবাজার পর্যন্ত সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।