মেইন ম্যেনু

সাধারণ ঘরোয়া সমস্যার সহজ ৬ সমাধান

দৈনন্দিন জীবনে সবাইকে ছোট ছোট সাধারণ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। সমস্যাগুলো ছোট হলেও এরজন্য আপনাকে পড়তে হয়ে বিড়ম্বনার। যেমন জুতায় চুইংগাম লেগে যাওয়া খুব সাধারণ একটি সমস্যা। কিন্তু এটি জুতো থেকে ছড়ানো বেশ কষ্টসাধ্য। এই সমস্যাগুলোর সমাধান করা যায় খুব সহজে।

১। জুতোয় লেগে যাওয়া চুইংগাম
রাস্তা চলাফেরা করার সময় অনেকের জুতায় চুইংগাম লেগে যায়। আর এই চুইংগাম ছাড়ানো বেশ কঠিন হয়ে পড়ে। এই কাজটি সহজ করে দেবে ভিনেগার। চুইংগামের উপর কিছু পরিমাণে ভিনেগার ঘষুন। এতে চুইংগাম নরম হয়ে যাবে এবং তা তুলে ফেলা সহজ হবে।

২। কাঠের আসবাবপত্রে আঁচড়ের দাগ
কাঠের আসবাবপত্রে আঁচড়ের দাগ লাগা বেশ সাধারণ একটি সমস্যা। এই সাধারণ সমস্যার সহজ সমাধান হল আয়রন ব্যবহার করা! একটি কাগজ বা টাওয়েল পানিতে ভিজিয়ে নিয়ে সেটি আঁচড়ের দাগের উপর রাখুন। তারপর উচ্চ তাপে আয়রন গরম করে সেটির উপর দিন। লক্ষ্য রাখবেন এটি থেকে যেন ভাল তাপ উৎপন্ন হয় এবং বাষ্প বের হয়। কয়েক মিনিট এভাবে রাখুন। এবার দেখুন দাগ হালকা হয়ে গেছে।

৩। কাপড়ে কালির দাগ
কালির দাগের উপর সাদা টুথপেস্ট লাগিয়ে রাখুন তারপর ধুয়ে ফেলুন। এছাড়া আধা ঘন্টা দুধে ভিজিয়ে রাখুন কালি লাগা কাপড়টি। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। আর দেখুন কালির দাগ গায়েব হয়ে গেছে।

৪। কাপড়ে মোমের দাগ
অনেক সময় কাপড়ে মোম পড়ে দাগ হয়ে যায়। কাপড়ে মোম সহজে উঠতে চায় না। মোম লাগা কাপড়টি ফ্রিজে রাখুন কিছুক্ষণ। তারপর মোম জমে শক্ত হয়ে গেলে কোন প্লস্টিকের কার্ড দিয়ে ঘষে তুলে ফেলুন মোম।

৫। ভেজা জুতা
বৃষ্টির সময় খুব সাধারণ একটি সমস্যা হল জুতা ভিজে যাওয়া। বিশেষ করে যারা কেডস বা স্যু পড়ে থাকে, তাদের জন্য এটি বিড়ম্বনা ছাড়া কিছু না। এই সমস্যার সহজ সমাধান হল কিছু পুরাতন খবরের কাগজ জুতার ভিতরে দিয়ে দিন। কাগজ পানি শুষে নিয়ে জুতা শুকিয়ে দিবে।

৬। অলঙ্কারের জট ছড়ানো
এই সমস্যাটায় প্রায় সব মেয়েদের পড়তে হয়। দুই তিনটি চেইন একসাথে রাখলে সবগুলো জট লেগে যায়। তখন সেটি ছড়ানো বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। বেশি জোর করলে তা ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। জটের স্থানে কিছুটা বেবি পাউডার ছিটিয়ে দিন। পাউডার জট নরম করে দেবে।