মেইন ম্যেনু

সানস্ক্রিন ব্যবহারে এই ৬টি ভুল আপনিও করছেন না তো?

গরমকালে ত্বকের যত্নে যে প্রসাধনীটা সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, তা হল সানস্ক্রিন। রোদের ক্ষতিকর আলট্রাভায়োলেটরশ্মি থেকে রক্ষা করে সানস্ক্রিন। সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বকে সানবার্ন, কালো দাগ পড়ে। এছাড়া দ্রুত বলিরেখা পড়ার জন্য দায়ীও সূর্যের এই ক্ষতিকর রশ্মি। কম বেশি আমরা সবাই সানস্ক্রিন ব্যবহার করে থাকি। কিন্তু সানস্ক্রিন ব্যবহারে কিছু ভুল যা আমরা নিজের অজান্তে করে থাকি। আর এই ভুলগুলো করার কারণে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক।
১। পুরাতন সানস্ক্রিন ব্যবহার

নিয়মিত সানস্ক্রিন ব্যবহার না করার কারণে অনেকের বাসায় গত বছরের সানস্ক্রিন থেকে যায়। যা এই বছরেও ব্যবহার করে থাকেন। আর ভুলটি করে থাকেন। পুরাতন সানস্ক্রিন ব্যবহারের আগে মেয়াদ উত্তীর্ণ হবার তারিখটি দেখে নিন। এছাড়া সানস্ক্রিনের বোতলটি গরম কোন স্থানে রাখবেন না। তাপ সানস্ক্রিনের উপাদানগুলো নষ্ট করে দেয়। এটি ব্যবহারে ত্বকের ক্ষতি হতে পারে।
২। সানস্ক্রিন ব্যবহার না করা

সারা বছর সানস্ক্রিন ব্যবহার করা উচিত। শুধু গরমকাল নয়, বর্ষাকাল, এমনকি শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। সানস্ক্রিনের প্রধান কাজ হল সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করা। মেঘলা দিনেও সূর্য থেকে ক্ষতিকর ইউভি রশ্মি বের হয়ে থাকে, যা ত্বকের ক্ষতি করে। সানস্ক্রিন কয়েক ঘন্টা পর পর ব্যবহার করা উচিত। এটি ময়েশ্চারাইজারের মত ত্বকে দ্রুত মিশে যায়।
৩। মেকআপের এসপিএফের উপর নির্ভর

অনেকেই মনে করেন এসপিএফ যুক্ত মেকআপ ব্যবহার করলে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। কিন্তু এটি একটি ভ্রান্ত ধারণা। কারণ এসপিএফ যুক্ত ফাউন্ডেশন বা ময়োশ্চারাইজারে পর্যাপ্ত পরিমাণে এসপিএফ ব্যবহার করা হয় না, যা আপনার ত্বককে রক্ষা করবে। তাই আগে সানস্ক্রিন ব্যবহার করে তার উপর ফাউন্ডেশন ব্যবহার করুন। এটি আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে।
৪। ত্বকের সব স্থানে ব্যবহার না করা

বেশির ভাগ মানুষ সানস্ক্রিন শুধু মুখে লাগিয়ে থাকেন। কিন্তু সানস্ক্রিন হাত, পা, ঘাড়, পিঠ (খোলা স্থানে) লাগাতে হবে। শুধু তাই নয় কাপড়ে ঢাকা অংশেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত।
৫। এসপিএফ এর নম্বর গণনা করা

এসপিএফ ৫০ এবং এসপিএফ ১০০ এর মধ্যে পার্থক্য খুবই সামান্য। তাই বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করার চেয়ে ত্বকের উপযোগী সানস্ক্রিন ব্যবহার করাকে বেশি গুরুত্ব দিতে হবে।
৬। সঠিক নিয়ম না মানা

রোদে বের হওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। লোশন অথবা ক্রিম ত্বকে ভালভাবে কাজ করার জন্য ত্বকে মিশে যাওয়ার সময় দেওয়া উচিত।