মেইন ম্যেনু

সাবধান! এই সব রক্ত বিক্রি হচ্ছে রাজধানীর বিভিন্ন হাসপাতালে

রাজধানীর ধানমণ্ডির বেসরকারি তিন হাসপাতালকে ৬ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। পরীক্ষা ছাড়াই রক্ত সরবরাহসহ বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগে এ জরিমানা করে র‌্যাব-২ এর ভ্রাম্যমান আদালত। জরিমানাপ্রাপ্ত হাসপাতাল তিনটি হচ্ছে নিউ বাংলাদেশ প্যাথলজি এন্ড ব্লাড ব্যাংক, নাজ-ই-নূর হাসপাতাল ও বারী-ইলিজারভ অর্থোপেডিক সেন্টার।

বুধবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন র‌্যাব-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন।

তিনি জানান, বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ প্যাথলজি অ্যান্ড ব্লাড ব্যাংকটি অবৈধভাবে পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই বিভিন্ন রোগে আক্রান্ত ও মাদকাসক্ত ব্যক্তিদের কাছ থেকে রক্ত সংগ্রহ করে থাকে। এছাড়া ব্লাড ব্যাংকটির লাইসেন্সের মেয়াদ নবায়ন না করাসহ বিভিন্ন ধরনের অনিয়ম পাওয়া গেছে। এ কারণে হাসপাতালটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাবের এ ম্যাজিস্ট্রেট জানান, লাইসেন্সবিহীন রক্ত সঞ্চালন করা এবং বর্জ্য অপসারণ ব্যবস্থা না থাকাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে একই এলাকার নাজ-ই-নূর হাসপাতালকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ধানমন্ডির সাত মসজিদ রোডের শংকর প্লাজায় বারী-ইলিজারভ অর্থোপেডিক সেন্টারের ড্রাগের লাইসেন্স না থাকা, এক্স-রে অপারেটরের কোনো সনদপত্র না থাকা, ক্লিনিকের লাইসেন্সের মেয়াদ নেই। এছাড়াও ১০ বেডের অনুমোদন নিয়ে ২২ বেডের হাসপাতাল পরিচালনা করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে হাসপাতালটিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।