মেইন ম্যেনু

সাবধান, সেলুনে বডি ম্যাসাজে স্ট্রোক!

মাত্র ১০০ টাকায় চুল কাটানোর পাশাপাশি বডি ম্যাসেজ। এতো কম টাকার সেই অফারটি হাতছাড়া করতে চাননি ভারতের সেই ব্যবসায়ী। ব্যবসায়ী রেড্ডির ১০০ টাকার সেবাই যে তার জীবনের জন্য মারাত্মক হয়ে দাঁড়াবে তা ঘুণাক্ষরেও বুঝতে পারেননি।

ঘাড়ে ম্যাসাজের সময়ই মট করে একটা আওয়াজ শুনতে পান তিনি। এরপর বাড়ি ফেরার পথে স্ট্রোকে আক্রান্ত হন ৪০ বছরের এ ব্যবসায়ী।

তিনি জানান, সেলুনে বসে আরাম করে ম্যাসেজ উপভোগ করছিলেন, তখনইশব্দটা শুনতে পেলাম। তাতে আদৌ ঘাবড়ে না গিয়ে ভেবেছিলাম সেটা সেলুনকর্মীর হয়তো হাতের জাদু।

তিনি যে আওয়াজকে ম্যাসাজেরই একটা অংশ হিসেবে ভেবেছিলেন তা আসলে ঘাড়ের শিরা ছিঁড়ে যাওয়ার শব্দ। চেয়ার ছেড়ে উঠে যখন তিনি বাড়ি ফিরবেন, তখনই একটা অস্বস্তি , ঠিকমতো হাঁটতে পারছেন না। তিনি বলছেন, আমি ভেবেছিলাম একটু বিশ্রাম নিলেই ঠিক হয়ে যাবে।

কিন্তু কিছুই হয়নি। উল্টো ৪৮ ঘণ্টার মধ্যে তাকে অবচেতন অবস্থায় একটি বেসরকারি হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়। শ্বাস-প্রশ্বাসও ছিল অনিয়মিত। রক্তচাপ ছিল ক্রমবর্ধমান।

ডাক্তার জানিয়েছেন, রেড্ডিকে আইসিইউতে রাখা হয়েছিল। তার এমআরআই করার পর দেখা যায়, মাথায় রক্ত সরবরাহকারী একটি গুরুত্বপূর্ণ শিরা ছিঁড়ে গেছে। ফলে তিনি মারাত্মক স্ট্রোকে আক্রান্ত হন। সেলুনকর্মীর অজ্ঞতা ও প্রশিক্ষণের অভাবের কারণেই এমন ঘটনা ঘটেছে বলে অভিযোগ ডাক্তারের।

ডাক্তার বলন, এটা খুবই বিরল একটা নিউরোলজিক্যাল সমস্যা। মূলত দেশে মাথায় ম্যাসেজ করার পেশাদার লোক না থাকায় এ ধরনের ঘটনা ঘটে। সেলুনগুলোর ওপর বিধিনিষেধ আরোপ এবং মানুষ এ ধরনের সেবা থেকে বিরত না থাকায় এ ধরনের ঘটনা ঘটছে। ম্যাসেজে অপেশাদার লোক থেকে সাবধান!