মেইন ম্যেনু

সাবানের শেষ অংশ ফেলে দেবেন না!

এমন অনেক কিছু আমরা ফেলে দিয়ে থাকি, যেগুলো আসলে পুনরায় ব্যবহার করা যায় বা নতুন কিছু তৈরি করা যায়। তাই বলা হয়ে থাকে, কোনো কিছুই ফেলনা নয়।

সাবানের শেষ অংশও ফেলে না দিয়ে তা কাজে লাগাতে পারেন। সাবান ব্যবহার করার পর একটা সময় তা এতটা ছোট হয়ে আসে যে, হাত দিয়ে ঠিকমতো ধরা যায় না। ফলে সাবানের ক্ষয় হয়ে আসা শেষ অংশটি ফেলে দেয়া লাগে।

সাবানের শেষ অংশগুলো ফেলে তা দিয়ে, তা জমিয়ে রাখতে পারেন। কেননা সাবানের শেষ অংশগুলো দিয়েই কিন্তু সহজেই পুরো এক বা একাধিক সাবান ঘরে তৈরি করে নিতে পারেন। জেনে নিন কীভাবে তা করবেন।

সাবানের শেষ অংশগুলো কেটে ক্ষুদ্র গুড়া আকৃতির করে নিন। এবার একটা একটি ভারী পাত্রে কিছুটা পানি গরম হতে দিন। পানি ফুটে ওঠার আগেই অল্প অল্প করে টুকরো সাবানগুলো পানির মধ্যে ঢেলে দিন। মাঝে মাঝে মিশ্রণটি নেড়ে সাবান গলার সুযোগ দিন। বার বার নাড়বেন না।

সাবান পুরোপুরি গলে গেলে বাড়তি সুরক্ষার জন্য মিশ্রণের মধ্যে সামান্য গ্লিসারিন মেশান। ভালো করে সাবান মিশে গিয়ে মিশ্রণটি একটু ঘন হয়ে এলে, মিশ্রণটি সাবানের শেপ আকৃতির কোনো পাত্রে ঢেলে দিন। পাত্রটির মুখ প্লাস্টিক দিয়ে ঢেকে মিশ্রণটি শুকোতে দিন। চব্বিশ ঘণ্টা পরে প্লাস্টিক সরিয়ে দিন। শুকনো স্থানে সাবানের এই পাত্রটি তিন থেকে চার সপ্তাহ রেখে দিন। এরপর পেয়ে যাবে ব্যবহার উপযোগী এক বা একাধিক সম্পূর্ণ সাবান।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন



« (পূর্বের সংবাদ)