মেইন ম্যেনু

সাবেক এমপিসহ ১২ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

ময়মনসিংহে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির সাবেক এমপি আনিসুর রহমান মানিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ত্রিশাল উপজেলার কাকচর গ্রামের রুহুল আমিন বাদী হয়ে সোমবার দুপুরে ময়মনসিংহের ৫নং আমলি আদালতে এ মামলা দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন-আনিসুর রহমান মানিকের ভাই মুকলেছুর রহমান মুকুল, শামছুল হক বাচ্চু, সাইদুর রহমান রতন, শামছুল হক ফকির, নূরুল হক ফকির, সুলতান ফকির, মানিক মুন্সি রাজাকার, খাদেম রাজাকার, ইব্রাহীম রাজাকার, আব্দুল করিম রাজাকার, মৌলভী তফাজ্জল হোসেন। তাদের বিরুদ্ধে হত্যা, নির্যাতন, বাড়িঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।

ময়মনসিংহের সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবেদা সুলতানার মামলাটি গ্রহণ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর নির্দেশ দেন।

মামলার আরজিতে বলা হয়েছে, ১৯৭১ সালে ত্রিশাল উপজেলার কাকচর গ্রামের ইউনুস আলীকে ব্রহ্মপুত্র নদের পাড় থেকে রাজাকাররা ধরে আহাম্মদাবাড়ি রাজাকার ক্যাম্পে নিয়ে নির্যাতন করে। ওইদিন রাত আটটায় তৎকালীন রাজাকার কমান্ডার আনিসুর রহমান মানিক রাইফেল দিয়ে বুকে গুলি করে ইউনুসকে হত্যা করে। আরজিতে মামলার বাদী নিজেকে স্বাধীনতার স্বপক্ষের শক্তি ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক বলে পরিচয় দিয়েছেন।

বাদী পক্ষে অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, অ্যাডভোকেট পিযুষ কান্তি সরকার ও অ্যাডভোকেট সাদিয়া আফসানা লিনা মামলাটি আদালতে উপস্থাপন করেন।