মেইন ম্যেনু

সামনে বিয়ে” চিন্তায় অসুস্থ? জেনে নিন, সুস্থ থাকতে কি করবেন..

বিয়ে! ভীষণ আনন্দ ও চিন্তা মিশ্রিত সময় কাটে এই সময়ে। বর কিংবা কনে উভয়েরই বিয়ের আগের সময়টা অনেক ব্যস্ততায়ও কেটে যায়। এ সময় কেনাকাটার চাপ থেকে শুরু করে অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং দেরিতে ঘুমানো নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়ায়। ফলে অবস্থা এমন দাঁড়ায়, তাদের যে কেউ যে কোন সময় অসুস্থ হয়ে পড়তে পারেন। কাজেই বিয়ের মৌসুমে সুস্থ থাকতে চাইলে কিছু কাজ করা উচিত। তাহলে বিয়ের সময় আর ভোগান্তিতে পড়তে হবে না।

জেনে নিন বিয়ের সময় সুস্থ থাকতে করবেন যেসব কাজ-

পুষ্টি সমস্যা দূর করুন
বিয়ের সময় সব কাজেই একটা অগোছালো ভাব চলে আসে। খাওয়া-দাওয়া থেকে শুরু করে কোন কাজই ঠিকঠিক মতো করা হয়ে ওঠে না। এমনকি পানিও ঠিকমতো পান করা হয় না। ফলে শরীরে নানা সমস্যা যেমন- মাথা ব্যথা, পানিশূন্যতা, ডাক সার্কেল ও চামড়া শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। আবার সঠিকভাবে ঘুম না হওয়ার কারণেও সমস্যা বেড়ে যায়। তাই এ সময় পুষ্টিযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি পরিপূর্ণ বিশ্রাম নিন। একই সাথে প্রচুর পরিমাণে পানি পান করুন।

তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন
বিয়ের সময় ওজনটা তখনই নিয়ন্ত্রণে থাকবে যখন আপনি অনুষ্ঠানে যাওয়ার পরিমাণ কমিয়ে দিবেন। যে কোনো অনুষ্ঠানেই অনেক ভালো খাওয়া-দাওয়া হয়; যা ওজন বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে। এর পাশাপাশি যতটা সম্ভব ভাজাপোড়া কিংবা শুকনো খাবার ও ক্রিমযুক্ত খাবার এড়িয়ে চলুন। এ সময়ে সতেজ ফলমূল খাওয়ার চেষ্টা করলে সহজেই সুস্থ থাকা যায়।

ডায়েটে স্বাস্থ্যকর খাবার রাখুন
শরীরটা ঠিক রাখতে সবসময় স্বাস্থ্যকর খাবার খান। শুধু খেলেই হবে না; একইসঙ্গে রাতে কমপক্ষে ৮-১০ ঘণ্টা ঘুমানোও নিশ্চিত করুন। পাশাপাশি সতেজ শাকসবজি ও ফলের জুস খান। চাইলে সবুজ চাও খেতে পারেন। শরীরকে সুস্থ রাখতে স্বাস্থ্যকর ডায়টের কোনো বিকল্প নেই।

সূত্র: হিন্দুস্তান টাইমস



(পরের সংবাদ) »