মেইন ম্যেনু

সামাজিক বৈষম্যের ইতি টানতে কলকাতা নগর পুলিশে হিজড়াদের নিয়োগ

কলকাতা নগর পুলিশের স্বেচ্ছাসেবক ফোর্সে (সিপিভিসি) হিজড়াদের নিয়োগের আদেশ দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। খবর, দি ইন্ডিয়ান এক্সপ্রেস’র। সরকারের এ ধরণের উদ্যোগ অত্র অঞ্চলের সকল প্রকার বৈষম্যের সমাপ্তি ঘটাতে সহায়তা করবে।

‘সবুজ পুলিশ’ নামে পরিচিত সিপিভিসি প্রাথমিকভাবে কলকাতা পুলিশের ট্রাফিক ব্যবস্থাপনায় সহায়তা করে। পশ্চিমবঙ্গ নারী ও শিশু উন্নয়ন প্রতিমন্ত্রী শাশি পাঞ্জা হিজড়া উন্নয়ন বোর্ডের এক সভায় এ প্রস্তাব করেন। পরবর্তীতে কলকাতা পুলিশ কমিশনারের সাথেও এ বিষয়ে কথা বলেন তিনি।

নগর পুলিশের স্বেচ্ছাসেবক ফোর্স হলেও হিজড়াদের নিয়োগে এটিই কোন সরকারের প্রথম পদক্ষেপ। হিজড়াদের মর্যাদা নিশ্চিত করার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কিছু পদক্ষেপ হাতে নিয়েছে। এর মধ্যে হিজড়াদের সমস্যা নিরসনের জন্য বোর্ড গঠন করে হেল্পলাইন চালু করা হয়েছে। আর এটাই শেষ নয়। পশ্চিমবঙ্গ সরকার স্থানীয় কলেজের অধ্যক্ষ হিসেবে সম্প্রতি এক হিজড়াকে নিয়োগে দিয়ে নজির স্থাপন করেছে।

পশ্চিমবঙ্গ নারী ও শিশু উন্নয়ন প্রতিমন্ত্রী শাশি পাঞ্জা বলেন, ‘আসলে আমরা দেখেছি, আমাদের সমাজে হিজড়া সম্প্রদায়কে কেউই সম্মান দেয় না। কিন্তু তারা যদি নগর পুলিশের স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে তবে ক্রমেই মানুষ তাদেরকে ভিন্ন ভিন্ন পেশায় নিয়োজিত হওয়ার কথা চিন্তা করতে পারবে।’

সূত্র: দি লজিকাল ইন্ডিয়ান