মেইন ম্যেনু

সাড়ে ৯ হাজার নার্সের পদায়ন কবে জানে না সেবা অধিদফতর

এক মাস পেরিয়ে গেলেও নতুন নিয়োগপ্রাপ্ত প্রায় সাড়ে ৯ হাজার সিনিয়র স্টাফ নার্সকে কবে পদায়ন করা হবে তা জানে না সেবা অধিদফতর। পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর সুপারিশক্রমে গত ৫ সেপ্টেম্বর মোট ৯ হাজার ৪৮৪ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এক সঙ্গে এত বিপুল সংখ্যক নার্স নিয়োগকে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার বলে মন্তব্য করেছিলেন। সরকারি চাকরি পেয়ে নিয়োগপ্রাপ্ত নার্সরাও খুশিতে আত্মহারা হয়ে উঠেছিলেন।

নতুন নিয়োগপ্রাপ্ত্ একাধিক নার্স বলেন, চুড়ান্ত ফলাফল প্রকাশের পর থেকে সেবা অধিদফতরে কবে নাগাদ পদায়ন হবে তা জানতে একাধিক বার যোগাযোগ করেও তারা কোন সদুত্তর পাননি।

তারা আরো জানান, দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে নার্সের ব্যাপক সংকট রয়েছে। এ সংকট দূর করতে অনতিবিলম্বে নার্স নিয়োগে প্রধানমন্ত্রীর নির্দেশনাও রয়েছে। তাই এ বিষয়ে বিলম্বে তারা ক্ষুব্ধ।

সেবা অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সরকারি চাকরিতে যে কোন চূড়ান্ত ফলাফল প্রকাশের পর নিয়োগপ্রাপ্তরা কোন ধরণের রাষ্ট্রীয় কিংবা ফৌজদারি মামলার সাজাপ্রাপ্ত আসামি কিনা তা জানতে পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট সংগ্রহ করা হয়। এছাড়া স্বাস্থ্যপরীক্ষার মাধ্যমেও নার্সদের দৈহিক ফিটনেস পরীক্ষা করা হয়।

তিনি জানান, নার্সরা ২য় শ্রেনির কর্মকর্তা বিধায় পুলিশ ভেরিফিকেশনের জন্য চিঠি লিখবে পিএসসি। পিএসসি এখনও পর্যন্ত পুলিশ বা স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ সংক্রান্ত কোন চিঠি দেয়নি বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।

এ ব্যাপারে জানতে বৃহস্পতিবার দুপুরে সেবা অধিদফতরের উপ-পরিচালক উমা খয় এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এখন পর্যন্ত তারা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পদায়ন সংক্রান্ত কোন চিঠি পাননি।

তিনি আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি পেলে তারা দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে নার্স পদায়ন প্রদান করবেন।