মেইন ম্যেনু

সিপিএ সম্মেলন ঢাকায় হচ্ছে না!

গুলশানে ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর ঢাকায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬২তম সম্মেলন হবে কিনা তা অনিশ্চয়তা দেখা দিয়েছে। ওইসব ঘটনার পর কয়েকটি দেশ বাংলাদেশ সফরের ব্যাপারে সতর্কতা জারি করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আগামী ১ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকায় সিপিএ সম্মেলন হওয়ার কথা রয়েছে। ১ সেপ্টেম্বর ঢাকায় শুরু হলেও আনুষ্ঠিকভাবে ৬ সেপ্টেম্বর উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ওইদিন জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ১০টায় এই কনফারেন্সের উদ্বোধন হবে। এটি চলবে ১০দিন। উক্ত কনফারেন্সে সিপিএভুক্ত দেশসমূহের স্পিকার, ডেপুটি স্পিকার, পার্লামেন্ট সদস্যসহ প্রায় ৬৫০ জন প্রতিনিধি অংশ নেবেন বলে প্রস্তুতি নিচ্ছিল ঢাকা।

সংসদ সচিবালয় সূত্র জানায়, একাধিক জায়গায় জঙ্গি হামলার পর সিপিএর সদর দফতর থেকে এই সময়ে ঢাকায় সম্মেলন আয়োজন করা ঠিক হবে কি না, এ বিষয়ে সিপিএর নির্বাহী কমিটির চেয়ারপারসন ও সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর মতামত জানতে চাওয়া হয়েছে।

সিপিএর সেক্রেটারি জেনারেল আকবর খানের পাঠানো ই-মেইল বার্তায় জানানো হয়েছে, সিপিএ ভুক্ত নয়টি অঞ্চলের মধ্যে পাঁচটি অঞ্চল নিরাপত্তার প্রশ্ন তুলে ইতোমধ্যে বাংলাদেশে ভ্রমণের বিষয়ে সেসব দেশের নাগরিকদের সতর্ক করেছে। যে কারণে সেসব দেশের আইনপ্রণেতারা বাংলাদেশ সফরে আসবেন না।

জানতে চাইলে সিপিএর নির্বাহী কমিটির চেয়ারপারসন শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, এ পরিস্থিতিতে ঢাকায় সিপিএ সম্মেলন হলে সদস্যদের উপস্থিতির সংখ্যা কমে যাবে। এই বিবেচনায় ঢাকায় সম্মেলন করা ঠিক হবে কি না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে সিপিএ এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। যদি ঢাকা থেকে সরে যায়, সে ক্ষেত্রে অন্য কোনো দেশে সম্মেলন হবে। সে রকম কিছু হলে ২০১৭