মেইন ম্যেনু

সরকার সমর্থক ইন্টারনেটভিত্তিক সংগঠন

‘সিপি গ্যাং’কে দেওয়া সরকারি অনুদান বাতিল

ফেইসবুকে তীব্র সমালোচনার প্রেক্ষাপটে গণমাধ্যমে খবর প্রকাশের পর তথ্যপ্রযুক্তি বিষয়ক উদ্ভাবনী কাজে সরকার সমর্থক ইন্টারনেটভিত্তিক সংগঠন ‘সিপি গ্যাং’কে দেওয়া অনুদান বাতিল করার কথা জানিয়েছে তথ্য ও প্রযুক্তি বিভাগ।

সোমবার বিভাগ থেকে একটি অনলাইন নিউজ পোর্টালের ‘মতামত বিশ্লেষণ’ বিভাগে সাইবার সন্ত্রাস ও সিপিগ্যাং সমাচার’ শিরোনামে একটি মতামতের প্রতিবাদ জানানো হয়েছে।

বিভাগের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমানের সই করা প্রতিবাদে বলা হয়, “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ইনোভেশন ফান্ডের অনুদান নিয়ে আপনাদের অনলাইন সংবাদ -এ প্রকাশিত ‘সাইবার সন্ত্রাস ও সিপিগ্যাং সমাচার’ শীর্ষক প্রতিবেদনটি (মতামত) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) গোচরীভূত হয়েছে।

এতে বলা হয়, “আইসিটি সংক্রান্ত উদ্ভাবনীমূলক প্রকল্প বাস্তবায়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ হতে অনুদান প্রদান করা হয়। অতিরিক্ত সচিব (আইসিটি) এর নেতৃত্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষকসহ ১০ সদস্যের একটি বাছাই কমিটির মাধ্যমে প্রাপ্ত আবেদনসমূহের কারিগরি দিক যাচাইক্রমে প্রাথমিক তালিকা তৈরি করা হয়।

“পরবর্তীতে সচিব, আইসিটিবিভাগের নেতৃত্বে এওয়ার্ড কমিটির মাধ্যমে চুড়ান্ত অনুমোদন করা হয়। প্রকল্প নির্বাচনের মুখ্য বিষয় হলো আইসিটি উদ্ভাবনমূলক ও দেশের কল্যাণধর্মী প্রস্তাবনা। প্রতিবেদনে উল্লেখিত ‘সিপিগ্যাং’ এর ‘ডিজিটাল ডাটাবেজ ট্রাফিক কন্ট্রোল সিস্টেম’ শিরোনামে অনুদান সংক্রান্ত আবেদন বাছাই কমিটি এবং এওয়ার্ড কমিটির নিকট কর্তৃক চূড়ান্তভাবে অনুমোদন দেয়া হয়।”

প্রতিবাদপত্রে বলা হয়, “কিন্তু পরবর্তীতে ‘সিপিগ্যাং’ সম্পর্কে বিভিন্ন পত্র-পত্রিকায় নেতিবাচক সংবাদ পরিবেশিত হওয়ায় উক্ত অনুমোদন বাতিল করা হয়েছে। ফলে উক্ত প্রতিষ্ঠানকে কোনো অনুদান প্রদান করা হয়নি।”

ওই “প্রতিবেদনে তথ্যপ্রযুক্তি নির্ভর একটি মেধা ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে বর্তমান সরকার তথা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নিরন্তর প্রয়াসকে ভিন্নভাবে ব্যাখ্যা করা হয়েছে, যা অনাকাংখিত ও অনভিপ্রেত” বলেও উল্লেখ করা হয়েছে।

ভবিষ্যতে এ ধরনের সংবাদ পরিবেশনের আগে আইসিটি বিভাগের সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রতিবাদের বিষয়ে ঐ অনলাইন নিউজ পোর্টালের একজন মুখপাত্র বলেন, “মতামত বিশ্লেষণ বিভাগে প্রকাশিত লেখার মত লেখকের নিজস্ব। এটি কোনো সংবাদ প্রতিবেদনও নয়।” বিডিনিউজ২৪

আরো পড়ুন :

সিপি গ্যাংকে সরকারী অনুদান : ব্যবস্থাপনা পরিচালকই জানেন না কেন অনুদান!



« (পূর্বের সংবাদ)