মেইন ম্যেনু

সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতির পরীক্ষামূলক উদ্বোধন বুধবার

মোবাইল সিম নিবন্ধনে বায়োমেট্রিক (আঙুলের ছাপ) পদ্ধতির পরীক্ষামূলক উদ্বোধন হবে বুধবার। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এটির উদ্বোধন করবেন।

বুধবার সকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরিদর্শনকালে জয় এ পদ্ধতির উদ্বোধন করবেন বলে মঙ্গলবার বিকেলে গণমাধ্যমকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রতিমন্ত্রী জানান, চলতি বছরের পয়লা নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে মোবাইল ফোন কোম্পানিগুলো কাস্টমার কেয়ার সেন্টারে বায়োমেট্রিক পদ্ধতি চালু করবে।

এ বছরের বিজয় দিবসে (১৬ ডিসেম্বর) বায়োমেট্রিক পদ্ধতিতে চূড়ান্তভাবে নিবন্ধন প্রক্রিয়া শুরু করার কথা রয়েছে সকল অপারেটরদের।

এই বিষয়ে অপারেটরদের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী জানান, অপারেটররা নির্ধারিত সমেয়ে বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে মন্ত্রণালয়ের সঙ্গে দ্বিমত করেনি।

ভুয়া পরিচয়ে অথবা নিবন্ধন না করে সিম কিনে নানা অপরাধে ব্যবহারের অভিযোগ বাড়তে থাকায় সম্প্রতি গ্রাহকদের তথ্য যাচাই ও সিম পুনঃনিবন্ধনের এই উদ্যোগ নেওয়া হয়।

এরপর মোবাইল গ্রাহকদের সিমের তথ্য যাচাইয়ে জাতীয় পরিচয়পত্রের তথ্য ভাণ্ডার ব্যবহারের প্রক্রিয়া শুরু হয়। তবে, যাচাইয়ের জন্য মোবাইল কোম্পানিগুলোর তথ্য পাঠানোর ধীর গতি গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করে তারানা হালিম।

প্রসঙ্গত, গত জুলাই মাসে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে মোবাইল সিম নিবন্ধন সঠিক প্রক্রিয়ায় সম্পন্ন করতে এবং অবৈধ ভিওআইপি বন্ধ করতে মোবাইল ফোন অপারেটরদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন।