মেইন ম্যেনু

সিরিয়ায় অস্ত্রবিরতিতে সম্মত বিশ্বশক্তি

সিরিয়ায় অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে বিশ্ব পরাশক্তির দেশগুলো। রাজনৈতিক অচলাবস্থা নিরসন এবং যুদ্ধবিদ্ধস্ত এলাকাগুলোতে দ্রুত ত্রান পৌঁছাতে শান্তি আলোচনার লক্ষ্য নিয়ে সিরিয়ার আসাদের পক্ষে ও বিপক্ষে লড়াইরত দেশগুলো এ অস্ত্রবিরতিতে সম্মত হলো । শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং সিরিয়া বিষয়ে আন্তর্জাতিক সহায়তা গোষ্ঠির আরো ১৭টি রাষ্ট্র বৃহস্পতিবার জার্মানির মিউনিখে আলোচনয় বসেছিল। ম্যারাথন বৈঠক শেষে সিরিয়া সরকারের পক্ষে ও বিপক্ষে অবস্থান নেওয়া প্রধান দুই পরাশক্তি রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে।

অস্ত্রবিরতির এ ঘোষণা এমন সময় এলো, যখন রাশিয়ার নেতৃত্বে সিরিয়ার সেনাবাহিনী বিদ্রোহী অধ্যুষিত আলেপ্পো প্রদেশে হামলা চালিয়েছে। ইতিমধ্যে হামলার কারণে ওই এলাকা ছেড়ে পালিয়েছে হাজার হাজার মানুষ।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, বিশ্বের শক্তিধর দেশগুলো সিরিয়াজুড়ে অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট অথবা আল-কায়েদার সহযোগী সংগঠন আল নুসরা ফ্রন্ট এ অস্ত্রবিরতির আওতার মধ্যে পড়বে না।

তিনি বলেন, সিরিয়ায় ত্রান সহায়তার গতি ও এর বিস্তৃতি বৃদ্ধির বিষয়েও সম্মত হয়েছে বিশ্বশক্তি।