মেইন ম্যেনু

সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতি কার্যকর

সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতি কার্যকর হতে যাচ্ছে। দেশটির রাজধানী দামেস্কো ও লাতাকিয়া প্রদেশে এ যুদ্ধবিরতি সাময়িক সময়ের জন্য কার্যকর হবে। তবে আলেপ্পো এই যুদ্ধবিরতির আওতার বাইরে থাকবে। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘শান্তির নতুন সময়’ শনিবার রাত ১টা থেকে শুরু হয়েছে। এটি রাজধানীর পূর্বে ঘৌতা উপশহরে ২৪ ঘণ্টা এবং দেশের উত্তরে উপকূলীয় প্রদেশ লাতাকিয়ায় তিন দিনের জন্য কার্যকর হবে।

সিরিয়ার সেনাবাহিনী বলছে, সাধারণ বাসিন্দাদের যাতে বিদ্রোহীরা ঢাল হিসেবে ব্যবহার করতে না পারে, সে জন্যেই তাদের এই সিদ্ধান্ত।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র আর রাশিয়ার অব্যাহত কূটনৈতিক চাপের কারণেই সিরিয়ার সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

তবে সবচেয়ে সহিংসতাপূর্ণ এলাকা আলেপ্পো এ যুদ্ধবিরতির আওতায় পড়বে না বলে জানানো হয়েছে। এখানে যুদ্ধবিরতির জন্য শান্তি আলোচনার উদ্যোগ নেওয়া হলেও চলতি সপ্তাহে তা ভেস্তে গেছে। জাতিসংঘ জানিয়েছে, এখানে প্রায় ২০ লাখ বেসামরিক মানুষের জীবন প্রচণ্ড ঝুঁকির মুখে রয়েছে। গত সপ্তাহে এখানে বিদ্রোহীদের হামলায় দুই শতাধিক বেসামরিক লোক নিহত হয়েছে। চলতি সপ্তাহে প্রদেশটিতে নতুন করে সহিংসতা শুরু হয়েছে। দুই পক্ষের সংঘর্ষে এর মধ্যেই অন্তত ২৬ জন নিহত হয়েছে বলে জানা গেছে। শহরটির এক অংশ এখন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে, অপর অংশের নিয়ন্ত্রণ করছে বিদ্রোহীরা। এই দুই পক্ষের মধ্যেই থেমে থেমে সহিংসতার ঘটনা ঘটছে।