মেইন ম্যেনু

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৭০

সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রনে থাকা একটি শহরে সরকারি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও দুইশজন। রাজধানী দামেস্কের কাছেই একটি বাজারে এ হামলার ঘটনা ঘটেছে বলে রোবাবার জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

এর আগে গত বুধবারে একই বাজারে বিমান হামলা চালানো হয়েছিল। ওই হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছিল।

সংস্থাটি জানিয়েছে, দুমা শহরের একটি বাজারে কয়েক দফা বিমান হামলা চালায় সরকারি বাহিনী। প্রথম দফা হামলার পর স্থানীয়রা হতাহতদের উদ্ধারে হামলাস্থলে এগিয়ে যায়। এর কিছুক্ষন পর দ্বিতীয় দফায় আবারও হামলা চালানো হয়। এ ঘটনায় কপক্ষে ৭০ জন নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে অন্তত দুইশজন। এদের অধিকাংশেরই অবস্থা গুরুতর।

ফিরাস আব্দুল্লাহ নামে স্থানীয় এক ফটোগ্রাফার জানান, এটি ছিল শহরের প্রধান বাজার। স্থানীয়দের জীবনধারণের জন্য বাজারটিতে বিকিকিনির জন্য সবসময় ভীড় লেগেই থাকতো।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান আব্দেল রহমান জানিয়েছেন, প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া গেছে তাতে দেখা যাচ্ছে নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

অনলাইনে পোস্ট করা হামলার পরবর্তী এক ভিডিওতে দেখা গেছে, স্টেচারে করে হতাহতদের নিয়ে যাওয়া হচ্ছে। বিস্ফোরণের ধাক্কায় বাজারের আশেপাশের বেশ কয়েকটি ভবন প্রায় ধসে গেছে।