মেইন ম্যেনু

সিরিয়ায় রুশ বিমান হামলায় বিদ্রোহী নেতাসহ নিহত ৫৭

সিরিয়ার লাটাকিয়া প্রদেশে চালানো রুশ বিমান হামলায় সোমবার ৫৭ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে মার্কিন মদদপুষ্ট বিদ্রোহী গোষ্ঠীর এক কমান্ডার ও পাঁচ যোদ্ধাও রয়েছেন। মঙ্গলবার ওই গোষ্ঠীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স ও দা ইন্ডিপেন্ডেন্ট।

সোমবার সন্ধ্যার দিকে ‘ফার্স্ট কোস্টাল ডিভিশন’ নামের ওই বিদ্রোহী গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় রাশিয়া। ওই গোষ্ঠীর মুখপাত্র ফাদি আহমদ মঙ্গলবার জানিয়েছেন, গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় রুশ বিমান হামলা শুরু হওয়ার পর থেকে এ নিয়ে তিনবার রাশিয়ার জঙ্গিবিমান থেকে তাদের ওপর গোলাবর্ষণ করা হল।

লাটাকিয়া প্রদেশের পাহাড়ি এলাকা জাবাল আকরাদ লক্ষ্য করে চালানো ওই বিমান হামলায় সবমিলিয়ে ৫৭ জন নিহত হন। আহত হয়েছেন আরো ৩০ জন। তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস এ হামলায় নিহতের সংখ্যা ৪৫ বলে জানিয়েছে।

ফার্স্ট কোস্টাল ডিভিশন হচ্ছে সিরিয়ার অন্যতম বিদ্রোহী দল যারা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়ে থাকে। তাদের কাছে লড়াই করার জন্য যুক্তরাষ্ট্র নির্মিত ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও রয়েছে। সোমবারের ওই রুশ বিমান হামলায় দলের প্রধান কমান্ডার বাসিল জামো নিহত হয়েছেন। তিনি একসময় সিরীয় সেনাবাহিনীতে ক্যাপ্টেন হিসেবে কাজ করেছেন।

এর মাত্র একদিন আগে আলেপ্পোর কাছে অন্য এক বিমান হামলায় প্রাণ হারিয়েছিলেন যুক্তরাষ্ট্র ও সৌদি সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী ‘নুরুদ্দীন আল জিনকি’র সামরিক প্রধান ইসমাইল নাসিফ।