মেইন ম্যেনু

সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে সেনাবাহিনী চায় আসাম

আসামের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা সর্বানন্দ সোনওয়াল বাংলাদেশের সঙ্গে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে ভারতীয় সেনাবাহিনীর তত্বাবধান চেয়েছেন। এ জন্য তিনি কেন্দ্রীয় সরকারের সহযোগিতা চেয়েছেন।

চলতি বছরের প্রথম দিকে আসাম বিধানসভা নির্বাচনের আগে বাংলাদেশ-আসাম সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের প্রতিশ্রুতি দেওয়া হয়। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সে সময় আগামী দুই বছরের মধ্যে এই বেড়া নির্মাণের ঘোষণা দিয়েছিলেন।

বৃহস্পতিবার সোনওয়াল জানান, ভারত-পাকিস্তান সীমান্তে যেভাবে বেড়া নির্মাণ করা হয়েছে, সেই আদলেই তিনি চাইছেন বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ করতে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বর্তমানে যে বেড়াটি রয়েছে তার গুণগত মান পরীক্ষা করতে হবে। ভারতীয় সেনাবাহিনীর তত্বাবধানে ইন্দো-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য আমি কেন্দ্রের কাছে চিঠি লিখেছি। চোরাকারবারি ও অবৈধ প্রবেশকারীদের ঠেকাতে আমাদের মজবুত বেড়া নির্মাণ করতে হবে।’

প্রসঙ্গত, ভারত-বাংলাদেশ সীমান্তের দৈর্ঘ্য ৪ হাজার ৯৬ কিলোমিটার। আসাম-বাংলাদেশের সীমান্ত ২৬৩ কিলোমিটার। এর মধ্যে আবার ৪০ কিলোমিটার কাঁটাতারের বেড়া দেওয়া হয়নি। এই অরক্ষিত স্থানটুকুই অনুপ্রবেশকারীদের প্রবেশ পথ বলে মনে করছে আসাম সরকার।