মেইন ম্যেনু

সুন্দরগঞ্জে নৌ-ডাকাত প্রতিরোধে পাহারা টাওয়ার নির্মান

নুরুল আলম ডাকুয়া, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় বানভাসি মানুষদের ডাকাতের হাত থেকে রক্ষার জন্য তিস্তা নদীর চরাঞ্চলে বিভিন্ন এলাকায় অস্থায়ী টাওয়ার নির্মান করা হয়েছে।

জানা গেছে, তিস্তা ও ব্রহ্মপুত্র নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দেয়ার সাথে পাল্লা দিয়ে নৌ-ডাকাতের উৎপাত বৃদ্ধি পায়। দিন রাতে ডাকাতের আতঙ্কে পড়ে বানভাসি মানুষরা। অনেক সময় ডাকাতেরা নৌ-যোগে বিভিন্ন চরে আশ্রয়রত বানভাসি মানুষকে হানা দিয়ে নগদ টাকা, গরু-ছাগল নির্বিঘেœ ডাকাতি করে নিয়ে যায়।

এতে করে সর্বশান্ত হয়ে পড়ে চরাঞ্চলের বসবাসরত অসহায় মানুষজন। এ অবস্থা চলতে থাকায় জাতীয় সংসদ সদস্য মন্জুরুল ইসলাম লিটনের হস্তক্ষেপে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচি (টিআর) প্রকল্পের অর্থায়নে দূর্গম চরাঞ্চলের হরিপুর ও কাপাসিয়ায় ৩০ ফুট উচ্চতা বিশিষ্ট ২টি অস্থায়ী টাওয়ার নির্মান করা হয়েছে। এতে প্রতিদিন পালাক্রমে ১০/১২ জন করে সাধারণ মানুষ টাওয়ারে বসে বিভিন্ন এলাকার নৌ চলাচলের গতিবিধি লক্ষ্য করেন। পাহারারতদের সুবিধার্থে সোলার প্যানেলের মাধ্যমে আলোর ব্যবস্থা আছে।

রাতে নৌকা দৃষ্টিতে আনার জন্য সার্চ লাইট ও বিপদের আশঙ্কা হলে এলাকাবাসিকে জাগ্রত করার জন্য বাঁশির ব্যবস্থাও করা হয়েছে। এতে করে চরাঞ্চলের মানুষ ডাকাতের হাত থেকে রক্ষা পেয়ে স্বস্তিতে বসবাস করছে। এ নিয়ে থানা অফিসার ইনচার্জ ইসরাইল হোসেনের সাথে কথা হলে তিনি জানান, নৌ-ডাকাত থেকে বানভাসিদের রক্ষার্থে সম্ভাব্য সব কিছু করা হবে।